ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং: ক্যারিয়ার, উচ্চশিক্ষা এবং দায়িত্ব

textile engineering

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত কাপড়, বিছানার চাদর, পর্দা, কার্পেটিং, গৃহসজ্জার সামগ্রী বা তোয়ালে এসব কিছুই হল টেক্সটাইল। এই সমস্ত জিনিসের প্রথম থেকে শেষ ধাপের পুরো প্রক্রিয়াটি হল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। টেক্সটাইল ইঞ্জিনিয়াররা এই সমস্ত তন্তু, কাপড় এবং সুতা তৈরির প্রক্রিয়া, সরঞ্জাম এবং পদ্ধতিগুলি ডিজাইন এবং বিকাশ করে। ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং হল প্রকৌশলের সেই শাখা যেখানে তন্তু, টেক্সটাইল এবং পোশাক প্রক্রিয়া, এই সম্পর্কিত পণ্য এবং যন্ত্রপাতির ডিজাইন এবং নিয়ন্ত্রণের বিষয় নিয়ে কাজ করা হয়। এতে আরও অন্তর্ভুক্ত রয়েছে গবেষণা ও উন্নয়ন (R&D), উৎপাদন ও মার্চেন্ডাইজিং। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ ইঞ্জিনিয়ারিংয়ের নীতিগুলির সাথে টেক্সটাইল সরঞ্জাম এবং প্রক্রিয়ার জ্ঞানের সমন্বয়ের মাধ্যমে সমস্ত ধরনের টেক্সটাইল ফাইবার থেকে টেক্সটাইল ফ্যাব্রিক এবং সুতোর প্রসেসিং এবং উৎপাদন করা হয়।

ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইঞ্জিনিয়ারিংয়ের একটি শাখা যা পোশাক, রঙ এবং ফ্যাব্রিক শিল্প নিয়ে কাজ করে। এটি এমন একটি বিজ্ঞান যা বস্ত্র উৎপাদন প্রক্রিয়ায় জড়িত সমস্ত ক্রিয়াকলাপ এবং পদ্ধতিগুলির সাথে সম্পর্কিত।

ডিপ্লোমা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং চার বছর মেয়াদী প্রোগ্রাম যা আটটি সেমিস্টার  নিয়ে গঠিত। প্রতিটি সেমিস্টারের ফাইনাল ও মিডটার্ম পরীক্ষা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। একজন শিক্ষার্থী কোর্সটি সফলভাবে সম্পন্নের পরে, বিটিইবির কাছ থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট পেয়ে থাকে।

 এই কোর্সে টেক্সটাইল ফাইবার, সুতা গঠন, ফ্যাব্রিকের নকশা ও কাঠামো, টেক্সটাইল ল্যাব প্রক্রিয়াকরণ, টেক্সটাইল টেস্টিং এবং যন্ত্রপাতি, টেক্সটাইলে রাসায়নিক প্রক্রিয়াকরণ, টেক্সটাইলে কম্পিউটারের অ্যাপ্লিকেশন, কাপড়ের ডিজাইন এবং কাঠামো, টেক্সটাইলে তথ্য ও প্রযুক্তি প্রভৃতি বিষয় সম্পর্কে শিক্ষার্থিদের জ্ঞান দান করা হয়।

কোথায় করবেন ডিপ্লোমা ইন টেক্সটাইল  ইঞ্জিনিয়ারিং

সারাদেশে বিভিন্ন জেলায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন টেক্সটাইল    ইঞ্জিনিয়ারিং কোর্সটি চালু আছে। এ ছাড়া BTEB-র অধীনে বেশ কিছু টেক্সটাইল ইন্সটিটিউট রয়েছে। এগুলো হলো-

  • পাবনা টেক্সটাইল ইন্সটিটিউট
  • বেগমগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউট
  • বরিশাল টেক্সটাইল ইন্সটিটিউট
  • জোরারগঞ্জ টেক্সটাইল ইন্সটিটিউট
  • টেক্সটাইল ইন্সটিটিউট, টাঙ্গাইল
  • টেক্সটাইল ইন্সটিটিউট,দিনাজপুর

ভর্তির যোগ্যতা

চার  বছর মেয়াদি আট সেমিস্টারের এই কোর্সে এসএসসি বা সমমানের পরীক্ষার পর যে কোন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন টেক্সটাইল  কোর্সে ভর্তি হওয়া সম্ভব। এক্ষেত্রে পরীক্ষার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায়  কমপক্ষে GPA 2.00 পেয়ে পাশ করতে হবে। তবে নীতিমালা পরিবর্তন হতে পারে, সেক্ষেত্রে আপডেটেড তথ্য প্রযোজ্য হবে।

ডিপ্লোমা ইন টেক্সটাইল  ইঞ্জিনিয়ারিং-এর মান

ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সটির মান HSC সার্টিফিকেটের তুলনায় বেশি, তবে এর মান স্নাতক এবং বিএসসি ডিগ্রির তুলনায় কম। এটি হল বিএসসি ইঞ্জিনিয়ারিং এর প্রবেশিক স্তর।  

একজন টেক্সটাইল  ইঞ্জিনিয়ারের দায়িত্ব

চাকরিক্ষেত্রে টেক্সটাইল ইঞ্জিনিয়াররা মানসম্মত কাপড় তৈরির পাশাপাশি বাজারে বিদ্যমান টেক্সটাইল ফাইবারের মানোন্নয়নের জন্যেও উদ্ভাবনী ক্ষমতাকে কাজে লাগান। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ গবেষণা ও উন্নয়ন (R&D) এবং কর্পোরেট পরিচালনা মত কাজগুলোও অন্তর্ভুক্ত।

টেক্সটাইল ইঞ্জিনিয়াররা ডিজাইনিং, বিপণন এবং ক্রয় ও উৎপাদন কর্মীদের জন্য প্রযুক্তিগত পরামর্শ এবং প্রস্তাব দিয়ে থাকেন।

  • ক্লায়েন্টদের প্রদত্ত স্পেসিফিকেশন অনুযায়ী পণ্য উৎপাদন নিশ্চিত করা।
  • সাম্প্রতিক ট্রেন্ড এবং মানুষের প্রয়োজনের ব্যাপারে অবগত থাকতে হয়।
  • টেক্সটাইলের উৎপাদন এবং প্রক্রিয়াকরণ সুপারভাইজ করা।
  • সরবরাহকারীদের থেকে প্রাপ্ত নমুনা বিকাশ করে, নকশা সংশোধন, মূল্যায়ন ও সনাক্ত করে এবং কাপড় নির্বাচন করে।
  • তারা বিভিন্ন মানবসৃষ্ট এবং প্রাকৃতিক টেক্সটাইল মেটারিয়াল যেমন-   চামড়া, পশম, প্লাস্টিক এবং ধাতু নিয়ে বিভিন্ন উদ্দেশ্যে যেমন আসবাব, পোশাক ইত্যাদির জন্য কাজ করে।
  • তাদের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা হল তারা নিশ্চিত করে যে চূড়ান্ত পণ্যটি রঙ এবং স্থায়িত্বের ক্ষেত্রে পূর্ব নির্ধারিত স্পেসিফিকেশনগুলি অনুযায়ী হয়েছে কিনা।
  • পোশাক ও কাপড় তৈরিতে জড়িত সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ রাখা।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীরা নিম্নলিখিত পদে নিযুক্ত হতে পারে-

  • মেডিকেল টেক্সটাইল ইঞ্জিনিয়ার
  • প্রসেস ইঞ্জিনিয়ার
  • অপারেশন ট্রেইনি
  • কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার
  • প্রসেস ইম্প্রুভমেন্ট ইঞ্জিনিয়ার
  • কারিগরি বিক্রয়কর্মী

টেক্সটাইল  ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্র

বস্ত্র এবং বস্ত্র সংক্রান্ত সমস্ত ক্ষেত্রে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্র। সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কাজের সুযোগ আছে।

  • বিভিন্ন সরকারি বেসরকারি টেক্সটাইল ইন্ডাস্ট্রি
  • গার্মেন্টস কোম্পানি
  • দেশি বিদেশি বায়িং হাউজ
  • শিল্প ঋণ প্রদানকারী সংস্থা
  • ট্রেডিং হাউজ
  • বিভিন্ন স্পিনিং, নিটিং, উইভিং এবং ডাইং মিল

উচ্চ শিক্ষার সুযোগ

বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক (B.sc) এবং স্নাতকোত্তর শিক্ষা লাভ করা যায়। এরমধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল (BUTEX) উল্লেক্ষ্যযোগ্য।

ক্যারিয়ার হিসেবে ডিপ্লোমা ইন টেক্সটাইল  ইঞ্জিনিয়ারিং

যদিও শুরুটা এন্ট্রি লেভেলে কম পারিশ্রমিকে হয়, কিন্তু বিএসসি সম্পন্ন করলে এবং অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধি পেলে প্রতিষ্ঠানের শীর্ষে  পৌছানো সম্ভব। টেক্সটাইল ইন্ডাস্ট্রি একটি ক্রমবর্ধমান সেক্টর এবং ফ্যাশনের ক্ষেত্রে আগ্রহী আগ্রহীদের একটি বিরাট অংশ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে আগ্রহী হয়। এই কোর্সটি শিক্ষার্থীদের জন্য একটি উজ্জ্বল ক্যারিয়ার নিশ্চিত করে। কারণ বস্ত্রের চাহিদা এবং সরবরাহ কখনই হ্রাস পাবে না।বরং, ক্রমবর্ধমান জনসংখ্যার ফলস্বরূপ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্র প্রসারিত হচ্ছে এবং দেশের বাইরে বিদেশেও আকর্ষণীয় কর্মক্ষেত্রের সম্ভাবনার জন্ম দিয়েছে। এছাড়া, বাংলাদেশের রপ্তানি আয়ের অন্যতম প্রধান উৎস পোশাক শিল্প। টেক্সটাইল ইঞ্জিনিয়াররা তাদের দক্ষতা এবং প্রতিভা ব্যবহার করে টেক্সটাইল শীর্ষস্থানীয় টেক্সটাইল প্লান্ট এবং প্রতিষ্ঠানগুলিতে নিয়োগ পেয়ে সাফল্যের নতুন উচ্চতায় পৌঁছে যেতে পারে।

একজন টেক্সটাইল  ইঞ্জিনিয়ারের আয়

বাইরের দেশগুলোর তুলনায় আমাদের দেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-এ বাৎসরিক আয়(৬২-৭৮ হাজার ডলার) অনেক কম। ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স শেষে ট্রেইনি মার্চেন্ডাইজার হিসেবে এন্ট্রি লেভেল কাজ শুরু করলে প্রতিষ্ঠানভেদে বেতন হতে পারে ১৫-২০ হাজার টাকা। তবে ৩ থেকে ৪ বছর কাজের অভিজ্ঞতা থাকলে বেতন ৫০-৬০ হাজার টাকা হতে পারে, এক্ষেত্রে অভিজ্ঞতার পাশাপাশি আপনার দক্ষতাও যাচাই করবে নিয়োগদাতা প্রতিষ্ঠান। মোটামুটি ৮ থেকে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা হলে বেতন দেড় থেকে দুই লাখও হতে পারে প্রতিষ্ঠান ভেদে।

ট্যাগসমূহঃ

ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের সরকারি চাকরি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর ভবিষ্যৎ, টেক্সটাইল সরকারি চাকরি, টেক্সটাইল ডিপ্লোমা সরকারি চাকরি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বই, টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিয়োগ, টেক্সটাইল ইন্জিনিয়ারের বেতন কত, textile engineering jobs, diploma in textile engineering, govt textile institute list

আরও পড়ুন

ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং

ডিপ্লোমা ইন আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং

ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

ডিপ্লোমা ইন ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং

ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং

ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here