অটোমাইগ্রেশন / Auto Migration কি? যেভাবে অন / অফ করবেন

0
1062

অটো মাইগ্রেশন / Auto Migration – পলিটেকনিকে ভর্তির ক্ষেত্রে একটি গুরত্বপূর্ণ ধাপ হল অটোমাইগ্রেশন। ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণের তিনটি পর্যায় রয়েছে এবং প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ দুই বার অটোমাইগ্রেশনের সুবিধা রয়েছে। প্রতিটি পর্যায়ে পছন্দক্রম অনুসারে অটোমাইগ্রেশন হয়। এই অটোমাইগ্রেশনের ব্যাপারটি অনেকের কাছেই পরিষ্কার না। তাই আজ ব্যাখ্যা করব অটোমাইগ্রেশন কি, কেন এবং এর অন / অফ কিভাবে করা যায় তা নিয়ে।

মাইগ্রেশন এবং অটোমাইগ্রেশন

পলিটেকনিকে ভর্তির আবেদন করার সময় নিজের পছন্দের ক্রম অনুযায়ী টেকনোলজি এবং ইন্সটিটিউট এর লিস্ট দেয়ার একটি সুযোগ থাকে। যার ফলে প্রথমবার কোন একটি ইন্সটিটিউটে ভর্তি হবার পরও পরবর্তিতে পছন্দের ক্রমের উপরের দিকে কোন প্রতিষ্ঠান এবং টেকনোলজিতে চান্স পেলে ভর্তি হতে পারে। এই প্রক্রিয়াটিই হল মাইগ্রেশন।

অনেকেরই ধারনা মাইগ্রেশন এবং অটো মাইগ্রেশন একই। এই ধারণাটি সামান্য ভুল। আবেদনের পর যখন একজন শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন করে তখন মাইগ্রেশনের অপশনটি অটোমেটিক্যালি অন হয়ে যায়। যার কারণে একে অটোমাইগ্রেশন বলা হয়।

অটোমাইগ্রেশন অন হওয়ার ফলে পরবর্তিতে আপনার পছন্দের কোন প্রতিষ্ঠান বা টেকনোলজিতে যদি আপনি সুযোগ পেয়ে যান তবে আপনি সেখানে ভর্তি হতে পারবেন। তবে তা হবে আপনার পছন্দের ক্রমের উপরের দিকের কোন প্রতিষ্ঠান ও টেকনোলজি। এবং আপনি যদি পছন্দের ক্রমের প্রথমটাতেই চান্স পেয়ে যান তবে মাইগ্রেশনের সুযোগ আর আপনার থাকবে না। কারণ অটোমাইগ্রেশন করা যায় কেবল ক্রমের উপরের দিকের অপশন গুলোতে, নিচের দিকে যাওয়ার কোন সুযোগ নেই। তাই টেকনোলজি এবং প্রতিষ্ঠানের লিস্টের ব্যাপারে বেশ সাবধান হতে হবে আপনাকে।

অটো মাইগ্রেশন অন করে কিভাবে?

ভর্তি ফলাফল প্রকাশের পর কোন শিক্ষার্থী যখন ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করে তখনি অটোমাইগ্রেশন অন হয়ে যায়। আলাদা কোন ধরনের আবেদন বা প্রক্রিয়ার দরকার পরে না।

অটোমাইগ্রেশন অফ করার নিয়ম এবং কখন করবেন

ধরুন, আপনি আপনার পছন্দের লিস্টের ৪ নং ইন্সটিটিউটে ৫ নং সাবজেক্টে চান্স পেয়েছেন। এখন আপনি আর কোন রিস্ক নিতে চান না বিধায় অটোমাইগ্রেশন অফ করতে চান। কারণ সম্ভাবনা আছে আপনি লিস্টের আরও উপরের দিকের কোন প্রতিষ্ঠানে সুযোগ পেলেও সেখানে আপনার পছন্দের বিষয় না থাকতে পারে। সেক্ষেত্রে অটোমাইগ্রেশন অফ রাখাই ভালো।

অফ করার নিয়ম

সহজ কয়েকটি ধাপের মাধ্যমে মাইগ্রেশন অফ করা যায়। নিচে তা দেখানো হল-

ভর্তি নিশ্চায়নের পর নিচের মত একটি পেজ আসবে যেখানে আপনার নিশ্চায়ন সফল হয়েছে বলে নিশ্চিত করবে। তখন চিহ্নিত লিঙ্কে ক্লিক করতে হবে।
অটোমাইগ্রেশন
তখন এরকম একটি পেজ আসবে যেখানে আপনাকে ভর্তি আবেদনের টাকা জমা দেবার পর আপনার মোবাইলে যে পিনটি পাঠানো হয়েছে তা বসাতে হবে।
অটোমাইগ্রেশন
এরপর নিচের মত একটি পেজ আসবে যেখানে দেখা যাবে অটোমাইগ্রেশন লিখা এবং পাশে একটি বক্সে টিক দেয়া। এই টিক চিহ্নটি উঠিয়ে দিলেই অটো মাইগ্রেশন অফ হয়ে যাবে।
অটোমাইগ্রেশন

ট্যাগ

অটোমাইগ্রেশন, অটো মাইগ্রেশন, অটো মাইগ্রেশন কি কেন, অটো মাইগ্রেশন বন্ধ করার পদ্ধতি, Waiting থেকে চান্স এবং নতুন করে ভর্তির আবেদন, মাইগ্রেশন, অটো মাইগ্রেশন, Auto Migration in polytechnic Diploma admission 2020,  auto migration, auto migration in diploma admission, diploma admission 2020, polytechnic admission 2020, result in polytechnic admission, diploma result 2020, how to stop auto migration in diploma admission 202, how to stop auto migration in polytechnic diploma admission , what is auto migration in diploma