Moulvibazar Polytechnic Institute মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট

Moulvibazar Polytechnic Institute

Moulvibazar Polytechnic Institute / মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট – মৌলভীবাজারে কারিগরি শিক্ষার প্রসারের লক্ষ্যে ২০০৬ সালে প্রতিষ্ঠানটির ভিত্তি প্রস্থর স্থাপন করেন বাংলাদেশ সরকারের তৎকালীন অর্থ ও পরিকল্পনা মন্ত্রী। এই এলাকার জনগোষ্ঠীর মধ্য থেকে মধ্যমে শ্রেণীর প্রযুক্তিগতভাবে দক্ষ পেশাদার প্রকৌশল তৈরির মাধ্যমে দেশ-বিদেশের জন্য দক্ষ জনশক্তি এবং বিপণনযোগ্য কর্মশক্তি উত্পাদন করাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। বর্তমানে এখানে শিক্ষার্থী সংখ্যা ৮০০ বেশি এবং তাদের শিক্ষাদানের জন্য আছেন অভিজ্ঞ শিক্ষকবৃন্দ। BTEB পাঠ্যক্রম অনুসারে এখানে ৪ টি অনুষদে চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে শিক্ষাদান হচ্ছে।  

অন্যান্য সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটগুলোর মত মৌলভীবাজার  পলিটেকনিক ইন্সটিটিউটও বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর দ্বারা পরিচালিত বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের (BTEB) কারিকুলাম অনুসারে পরিচালিত একটি কারিগরি ও বৃত্তিমূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির বর্তমান অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন মোঃ রেদওয়ানুর রহমান।  

ইতিহাস

  • ২০০৬ সালের ১৮ই ফেব্রুয়ারি মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউটের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তৎকালীন বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমান।
  • পরবর্তিতে ২০১০ সালের ১৩ই অক্টোবর একজন ভারপ্রাপ্ত শিক্ষক নিয়োগ দেয়ার মাধ্যমে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।  
  • শুরুতে কম্পিউটার ও ইলেকট্রনিক্স এই দুই টেকনোলজিতে ২০১০-২০১১ শিক্ষাবর্ষের মোট ১৮৬ জন শিক্ষার্থী নিয়ে এর একাডেমিক কার্যক্রম শুরু হয়।  
  • এরপর আরএস এবং ফুড এই দুইটি টেকনোলজি যুক্ত হয়।

Moulvibazar Polytechnic Institute / মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট

অবস্থান

Moulvibazar Polytechnic Institute
Moulvibazar Polytechnic Institute প্রশাসনিক ভবন

প্রতিষ্ঠানটির অবস্থান সিলেটের মৌলভীবাজারে শমসের নগর রোডের পাশে মাথারকাপন নামক এলাকায়।  

যোগাযোগের পূর্ণ ঠিকানা নিচে দেয়া হল

  • Moulvibazar Polytechnic Institute
  • মাথারকাপন, মৌলভীবাজার।
  • Contact : 01782059681
  • Email : moulvibazarploytechnic@gmail.com
  • Website : http://www.mbpi.gov.bd/

ক্যাম্পাস

Moulvibazar Polytechnic Institute
একাডেমিক ভবন ১ এবং ২
Moulvibazar Polytechnic Institute
শহীদ মিনার
Moulvibazar Polytechnic Institute
মাঠ
Moulvibazar Polytechnic Institute
কম্পিউটার ল্যাব
Moulvibazar Polytechnic Institute
ছাত্র হল
  • ৪ একর জমি নিয়ে বিস্তৃত মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউটের ক্যাম্পাসটি সিলেটের মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত।
  • মূল ভবন তিনটি পাঁচতলা বিশিষ্ট এবং আন্তঃসংযুক্ত। যার মধ্যে একটি প্রশাসনিক এবং দুইটি একাডেমিক ভবন। এছাড়া আছে লাইব্রেরি, অফিস, মাঠ, ৫০০ ধারণ ক্ষমতা সম্পন্ন অডিটোরিয়াম, ফ্রি WIFI সহ মাল্টিমিডিয়া নেটওয়ার্কিং ল্যাব, হার্ডওয়্যার ও সফটওয়্যার ল্যাব, শহীদ মিনার, ওয়ার্কশপ ও ল্যাব প্রভৃতি।
  • ছাত্রদের আবাসিক সুবিধার জন্য আছে চারতলা বিশিষ্ট একটি ছাত্রাবাস।

ডিপার্টমেন্ট  

Moulvibazar polytechnic institute বর্তমানে মোট চারটি বিষয়ে চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স চালু রয়েছে। নিচে আসন সংখ্যা সহ বিষয়গুলো দেয়া হল-

  • ফুড টেকনোলজি (১০০)  
  • কম্পিউটার টেকনোলজি (১০০)
  • রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং টেকনোলজি (১০০)
  • ইলেকট্রনিক্স টেকনোলজি (৫০)

এছাড়া বিভিন্ন ডিপার্টমেন্ট গুলোর আবশ্যিক বিষয় যেমন- বাংলা, ফিজিক্স, ইংরেজি প্রভৃতি পাঠদানের জন্য রয়েছে নন-টেক ডিপার্টমেন্ট।

ভর্তির যোগ্যতা

এসএসসি, দাখিল, ভোকেশনাল অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউটে মেধা তালিকা অনুসারে ভর্তি হতে পারবে। তবে আবেদনের যোগ্যতার ক্ষেত্রে উক্ত পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে। এর মধ্যে ক্যামেস্ট্রি, ফিজিক্স ও ইংরেজিতে কমপক্ষে জিপিএ ৩ পেতে হবে। প্রতি বছর ভর্তি সংক্রান্ত নীতিমালা পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকে যা BTEB ওয়েবসাইটে ভর্তির সার্কুলারে বিস্তারিত দেয়া থাকে।

কোটা

এখানে প্রতিটি ডিপার্টমেন্টে আসন সংখ্যার ২০% মহিলা কোটা, ১৫% ভোকেশনাল, ৫% প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। তবে যেহেতু প্রতিষ্ঠানটি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়, তাই এই সংক্রান্ত কোন ধরনের আপডেট সংশ্লিষ্ট ওয়েবসাইটে ভর্তির নীতিমালা সংক্রান্ত নোটিশে পাওয়া যাবে।

বৃত্তি

প্রতি সেমিস্টারের পারফর্মেন্সের উপর ভিত্তি করে বাছাইকৃত শিক্ষার্থীরা ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে বৃত্তির সুবিধা পেয়ে থাকে।

কোর্সের সময়সীমা

  • ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছরে হয়ে থাকে।
  • এছাড়া বিভিন্ন ট্রেড কোর্স ও রয়েছে যেগুলো কারিগরী শিক্ষা বোর্ড থেকে কন্ট্রোল করা হয়। এগুলোকে শর্ট কোর্স ও বলা হয়ে থাকে।

ক্লাসের সময়সূচী

Moulvibazar polytechnic institute –এ ক্লাস হয় দুই শিফটে।

  • প্রথম শিফটে ক্লাস হয় সকাল ৮ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত।
  • দ্বিতীয় শিফটে ক্লাস হয় দুপুর ২টা থেকে বিকেল ৬টা পর্যন্ত।

শিক্ষা ব্যবস্থা

এখানে মোট শিক্ষাবর্ষ আটটি সেমিস্টার নিয়ে গঠিত এবং প্রতিটি শিক্ষাবর্ষ দুটি সেমিস্টার নিয়ে গঠিত। একাডেমিক কোর্স পরিচালিত হয় ক্রেডিট সিস্টেমের উপর ভিত্তি করে।

পড়াশুনার ব্যয়

সরকারি প্রতিষ্ঠান বিধায় অন্যান্য বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের তুলনায় এখানে পড়াশুনার ব্যয় তুলনামূলক কম।

ছাত্র সংগঠন

মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউটে রয়েছে পলিটেকনিক স্টুডেন্ট এসোসিয়েশনের মৌলভীবাজার পলিটেকনিক শাখা, রোভার স্কাউট সহ ছাত্রদের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ক্রিয়া সংগঠন।  

ট্যাগসমূহঃ  Moulvibazar polytechnic institute, মৌলভীবাজার পলিটেকনিক ইন্সটিটিউট, Moulvibazar polytechnic, Moulvibazar polytechnic institute Result, Moulvibazar polytechnic institute subject, Moulvibazar polytechnic institute admission, মৌলভীবাজার পলিটেকনিক ভর্তি, মৌলভীবাজার পলিটেকনিক হোস্টেল, সরকারি পলিটেকনিকে ভর্তির যোগ্যতা