Homeক্যারিয়ারচাকরি খোজার সেরা কিছু ওয়েবসাইট এবং কিভাবে খুঁজবেন চাকরি

চাকরি খোজার সেরা কিছু ওয়েবসাইট এবং কিভাবে খুঁজবেন চাকরি

Author

Date

Category

- Advertisement -

চাকরি খোজার ওয়েবসাইট – পড়াশুনা শেষে মনের মত চাকরি খুঁজে পাওয়া বেশ কঠিন। তবে আগের দিনের চেয়ে এই চাকরি খোজার পথটি অনেক সহজ হয়ে গেছে ইন্টারনেটের কারণে। এখন চাকরির জন্য পত্রিকা / ম্যাগাজিন বা অফিসে খোজ করার দরকার পড়ে না। বিভিন্ন রকম চাকরির ওয়েবসাইটের কল্যাণে এখন ঘরে বসেই পছন্দের চাকরির সন্ধান পাওয়া যায় এমন কি এপ্লাইও করা যায়। বর্তমানে দেশে চাকরি খোজার প্রক্রিয়াটি অনেকাংশেই অনলাইন ভিত্তিক। এসব ওয়েবসাইটে চাকরির খোজ ছাড়াও এর সম্পৃক্ত অন্যান্য তথ্য জানতে পারবেন। সেরকম কিছু ওয়েবসাইটের খোজ আপনাদের জন্য দেয়া হল।

বিডিজবস ডট কম (bdjobs.com)

এটি বাংলাদেশের সবচেয়ে বড় এবং তুমুল জনপ্রিয় একটি জব পোর্টাল। এখানে সরকারি বেসরকারি প্রায় সব ক্যাটাগরিতেই জব সার্চ করা যায়। এই ওয়েবসাইটে কীওয়ার্ড, ক্যাটাগরি, ইন্ডাস্ট্রি এবং লোকেশনের ভিত্তিতে চাকরি খোজা যায়। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ক্যারিয়ার গাইড, ইন্টারভিউ টিপস, ক্যারিয়ার কাউন্সেলিংসহ বেশ কিছু ক্যারিয়ার রিসোর্স। এছাড়াও সাইটটিতে সম্প্রতি যুক্ত হয়েছে নিজের এমপ্লয়েবলিটি টেস্ট করার সুযোগ।

চাকরি ডট কম (chakri.com)

এটিও অন্যতম সুপরিচিত একটি জব পোর্টাল। ৫০ টিরও বেশি ক্যাটাগরিতে চাকরি খোজার সুযোগ রয়েছে এখানে। এছাড়া আছে ওয়ার্কশপের সুযোগসহ ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন কটেন্ট।

স্কিলস ডট জবস (skills.jobs)

এটি একটি গ্লোবাল জব মার্কেট যা 20+ ক্যাটাগরির উপর ভিত্তি করে বিকাশ করা হয়েছে। সংগঠনটির উদ্ভব বাংলাদেশের প্রথম চাকরির পোর্টাল জবসবিডি ডটকম থেকে শুরু হলেও পরে এর নামকরণ করা হয়েছে। চাকরির খোজ ছাড়াও এখানে আছে ট্রেনিং এর সুবিধা সহ বিভিন্ন ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন সেবা।

চাকরি খোজার ওয়েবসাইট

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট (bpsc.gov.bd)

চাকরি খোজার ওয়েবসাইট গুলোর মাঝে এটি একটি সরকারি ওয়েবসাইট যেখান থেকে সহজেই বাংলাদেশের সরকারি বিভিন্ন চাকরির বিজ্ঞপ্তি জানার পাশাপাশি চাকরিতে আবেদনের জন্য অনলাইন রেজিস্ট্রেশনও করা যায়।

কর্ম (kormobd.com)

এটি মূলত একটি অ্যাপ ভিত্তিক জব পোর্টাল। এখানে রেজিস্ট্রেশন করলে প্রার্থীর দেয়া তথ্য অনুযায়ী চাকরির তথ্য তার কাছে চলে আসে। অ্যাপটি সার্চ ইঞ্জিন গুগল ব্যবহারের মাধ্যমে এই কাজটি করে থাকে।

রুটিরুজি (rutiruji.com)

এই চাকরির ওয়েবসাইটটি কিছুটা অন্যরকম। এখানে সিভি বা প্রোফাইল তৈরি করে রেজিস্ট্রেশন করলে ফোন, এসএমএস, ম্যাসেঞ্জার এর মাধ্যমে আপনার পছন্দের চাকরির খবরটি আপনার কাছে পৌঁছে দিবে এই জব পোর্টালটি।

বিডি জবস টুডে (bdjobstoday.com)

indexbd.com-এর ডেভলপ করা এই ওয়েবসাইটটিতে মূলত পত্রিকা ভিত্তিক চাকরির খবরগুলো পাওয়া যায়। সরকারি ও বেসরকারি বিভিন্ন চাকরির খবর এখানে পাওয়া যায় ১৫ টি ক্যাটাগরিতে। 

জব ডট কম (JOB.COM.BD)

২০০৫ সালে যাত্রা শুরু করা এই ওয়েবসাইটটি সময়ের সাথে সাথে এর ব্যাপ্তি অনেক বিস্তৃত করেছে। চাকরিদাতা এবং চাকরিপ্রার্থীদের জন্য এটি অনেক সম্ভাবনা নিয়ে সেবা দিচ্ছে।

এর বাইরে রয়েছে আন্তর্জাতিক কিছু জব পোর্টাল সহ আরও অনেক চাকরি খোজার ওয়েবসাইট। এর মাঝে উল্লেখযোগ্য কয়েকটি হল-

গ্লাসডোর (glassdoor.com)

গ্লাসডোর দ্রুত নিয়োগের সাইটগুলির মধ্যে একটি। গ্লাসডোরের মিলিয়ন মিলিয়ন কোম্পানির পর্যালোচনা, সিইও অনুমোদনের রেটিং, বেতন প্রতিবেদন, সাক্ষাৎকার পর্যালোচনা এবং প্রশ্ন, সুবিধা পর্যালোচনা, অফিসের ফটো এবং আরও অনেক তথ্যের ডাটাবেস রয়েছে। কোনও নিয়োগকারী কাকে নিয়োগ করছেন, আপনি কত উপার্জন করতে পারবেন তা কোনও অন্য সাইট আপনাকে দেখতে দেয় না যা গ্লাসডোর দেয়। সাইটটি বেশ জনপ্রিয় এর ইন্টারফেসের কারণে। এখানে একাউন্ট খুলে কীওয়ার্ড শেভ করলে যে অনুযায়ী চাকরির খবর মেইল করে জানিয়ে দেয়া হয়।

লিংকডইন জব সার্চ (linkedin.com)

লিংকডইন যদিও কোন জব খোজার কোন প্লাটফরম না কিন্তু জব খোজার জন্য এর কিছু ফিচার রয়েছে। এর জব লিস্টিং এবং নেটওয়ার্ক আউটরিচ বুটস্ট্র্যাপিং ফিচারের মাধ্যমে কাঙ্ক্ষিত চাকরি খুঁজে পাওয়ার পাশাপাশি নির্দিষ্ট ইউজারদের নেট ওয়ার্কও তৈরি করা সম্ভব। অনেক বড় বড় প্রতিষ্ঠান লিঙ্কডিনের মাধ্যমে লোক নিয়োগ দিয়ে থাকে।

গুগল ফর জবস (google.com)

গুগল যদিও একটি সার্চ ইঞ্জিন, কিন্তু কীওয়ার্ড সার্চের মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত চাকরিটি বিস্তারিত তথ্যাবলি সহ পেতে পারেন। গুগলে চাকরি খোজার জন্য আপনাকে যে পদ্ধতি অনুসরণ করতে হবে তা হল সার্চ বক্সে জব টাইটেল অর্থাৎ যে ধরনের চাকরি চান তা লিখে (+) দিয়ে জব শব্দটি লিখে সার্চ করতে হবে।

কিভাবে ব্যবহার করবেন কোন চাকরি খোজার ওয়েবসাইট

কোন জব পোর্টাল থেকে সর্বোচ্চ সুবিধা পাওয়া যায় যখন সেখানে রেজিস্ট্রেশন-এর মাধ্যমে সিভি আপলোড করা হয় এবং কাঙ্খিত চাকরির জন্য প্রোফাইল সেট করা হয়। এর ফলে আপনার যোগ্যতা এবং চাহিদা অনুযায়ী চাকরিগুলো আপনি সহজেই খুঁজে পাবেন। এ ক্ষেত্রে সঠিক কীওয়ার্ড অনেক বড় ভূমিকা পালন করে। যেহেতু বিডি জবস ডট কম সর্বাধিক ব্যবহৃত একটি চাকরির ওয়েবসাইট, তাই আসুন দেখি কিভাবে এখানে রেজিস্ট্রেশন করা যায়।

চাকরি খোজার ওয়েবসাইটের ব্যবহার করবেন যেভাবে

প্রথমেই www.bdjobs.com এই ওয়েবসাইটে প্রবেশ করলে নিচের পেইজটি আসবে।

চাকরি খোজার সেরা কিছু ওয়েবসাইট
বিডিজবস ডট কম (bdjobs.com)

এখানে জব খোজার জন্য বিভিন্ন ক্যাটাগরি এবং জায়গার অপশন ছাড়াও কীওয়ার্ড দিয়ে সার্চ করার জন্য সার্চ বক্সও দেখা যাবে। এছাড়া দেখা যাচ্ছে উপরের ডান দিকে সাইন ইন এবং রেজিস্ট্রেশন করার অপশন। সাইটে রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফর্মটি আপনার সামনে উপস্থিত হবে।

চাকরি খোজার সেরা কিছু ওয়েবসাইট
রেজিস্ট্রেশন ফর্ম

রেজিস্ট্রেশন ফর্মে নাম, ইমেইল এড্রেস সহ প্রয়োজনীয় তথ্য এবং ক্যাপচা কোড পূরণের পর সাবমিট করলেই সম্পন্ন হবে রেজিস্ট্রেশন।

বিডি জবস সহ অনেক চাকরি খোজার ওয়েবসাইটই প্রার্থীদের প্রোফাইল এবং সিভি তৈরির জন্য টেম্পলেট দিয়ে থাকে। সেখানে প্রয়োজনীয় তথ্য পূরণ করলেই চলে।

প্রোফাইল তৈরির সময় জব রেফারেন্সে আপনি যে ধরনের চাকরি চাইছেন তা উল্লেখ করুন।

এছাড়া কোন ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের আগে দেখে নিন আপনার পছন্দের চাকরিটি তাদের লিস্টিং-এ আছে কিনা।

ট্যাগ

চাকরি খোজার ওয়েবসাইট, সরকারি চাকরির ওয়েবসাইট, কিভাবে চাকরি পাবো, চাকরির জন্য কোচিং সেন্টার, চাকরি খোঁজার ওয়েবসাইট, সকল চাকরির ওয়েবসাইট, চাকরির সাইট, জব ওয়েবসাইট, ইন্টারনেটের চাকরি, jobs in Bangladesh, Bdjobs, bd jobs today, prothom alo jobs, bdjobs account, bd jobs 2020, bd job news today, bdjobs cv

- Advertisement -src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js">
780FansLike

Recent posts

error: Content is protected !!