Home Uncategorized পলিটেকনিক ছাত্র ছাত্রীদের রেফার্ড / রি-এডমিশন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা

পলিটেকনিক ছাত্র ছাত্রীদের রেফার্ড / রি-এডমিশন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা

15

পলিটেকনিক ছাত্রছাত্রী অনেকের একটি বিষয় কনফিউশন থাকে এবং অনেকেই বিষয়টি সম্বন্ধে অবগত নয়। অনেকেই জানেন না যে তিনি কোন প্রবিধানের ছাত্র আর তার প্রবিধান অনুযায়ী কতগুলো সাব্জেক্টে ফেইল গেলে রিএডমিশন দিতে হয় বা রেফার্ড পরীক্ষায় অংশগ্রহন করতে হয়। এই লেখাটিতে প্রবিধান অনুযায়ী রিএডমিশন এবং রেফার্ড সম্বন্ধে আলোচনা করা হবে।

২০১০ ও ২০১৬ প্রবিধান অনুযায়ী

৪.১৪.১

কোন ছাত্রছাত্রী ১ম, ২য় ও ৩য় পর্বে, পর্ব সমাপনী পরীক্ষায় এক বা দুই বিষয়ে তাত্ত্বিক/ব্যবহারিক অংশে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীকে সাময়িকভাবে পরবর্তী পর্বে অধ্যয়নের সুযোগ দেয়া হবে।

তবে এরূপ অনধিক যে দুই বিষয়ে অকৃতকার্য হয়েছে শুধুমাত্র সেই বিষয়/বিষয়সমূহের পরীক্ষা পরবর্তী পর্বের ক্লাশ আরম্ভের ৪০ (চল্লিশ) দিনের মধ্যে ( বোর্ড নির্ধারিত সময়ে) পরিপূরক পরীক্ষায় নির্ধারিত ফি দিয়ে অংশগ্রহণ করতে পারবে।

এই পরিপূরক পরীক্ষায় অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীর উক্ত পর্বে সাময়িকভাবে অধ্যয়নের অনুমতি বাতিল হয়ে যাবে এবং সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘোষণা করা হবে। এরূপ অনুত্তীর্ণ ছাত্রছাত্রী যে পর্বে অনুত্তীর্ণ হয়েছে পরবর্তী সংশ্লিষ্ট পর্বে ধারাবাহিকভাবে পর পর সর্বোচ্চ দুইবার যে বিষয়/বিষয়সমূহে অকৃতকার্য হয়েছে শুধুমাত্র সেই বিষয়/বিষয়সমূহে অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং এ পরীক্ষায় প্রত্যেক অকৃতকার্য বিষয়ে/বিষয়সমূহের তত্ত্বীয়/ব্যবহারিক অংশের পর্বসমপনী পরীক্ষায় পৃথকভাবে উত্তীর্ণ হয়ে বাের্ড নির্ধারিত ফি দিয়ে পুনঃভর্তির মাধ্যমে পরবর্তী পর্বে অধ্যয়নের সুযােগ পাবে। এ পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করে ফলাফল নির্ধারণ করা হবে। উক্ত সময়ের মধ্যে এ সুযােগ গ্রহণ করে পরীক্ষায় অকৃতকার্য হলে এ ছাত্রছাত্রী অধ্যয়নের আর কোন সুযােগ পাবে না।

৪.১৪.২

কোন ছাত্রছাত্রী ১ম, ২য় ও ৩য় পর্বে, পর্ব সমাপনী পরীক্ষায় তিন বা ততােধিক বিষয়ে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীকে সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘােষণা করা হবে।

এরূপ অনুত্তীর্ণ ছাত্রছাত্রী যে পর্বে অনুত্তীর্ণ হয়েছে পরবর্তী সংশ্লিষ্ট পর্বে ধারাবাহিকভাবে পর পর সর্বোচ্চ দুইবার যে বিষয়/বিষয় সমূহে অকৃতকার্য হয়েছে শুধুমাত্র সেই বিষয়/বিষয়সমূহে অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ পরীক্ষায় প্রত্যেক অকৃতকার্য বিষয়ে/বিষয়সমূহের তত্ত্বীয়/ব্যবহারিক অংশের পর্বসমপনী পরীক্ষায় পৃথকভাবে উত্তীর্ণ হয়ে বাের্ড নির্ধারিত ফি দিয়ে পুনঃভর্তির মাধ্যমে পরবর্তী পর্বে অধ্যয়নের সুযােগ পাবে। এ পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করে ফলাফল নির্ধারণ করা হবে। উক্ত সময়ের মধ্যে এ সুযােগ গ্রহণ করে পরীক্ষায় অকৃতকার্য হলে এই ছাত্রছাত্রী অধ্যয়নের আর কোন সুযােগ পাবে না।

৪.১৪.৩ 

কোন ছাত্রছাত্রী ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পর্বের বিষয়সমূহের পর্ব সমাপনী পরীক্ষায় যে কোন এক/দুই/তিন বিষয়ে তাত্ত্বিক/ব্যবহারিক অংশে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রী পরবর্তি পর্বে নিয়মিত শিক্ষার্থী হিসেবে অধ্যয়নের সুযােগ পাবে।

এরূপ তাত্ত্বিক/ব্যবহারিক অংশে অকৃতকার্য এক/দুই/তিন বিষয়ে প্রতি পর্বের কেন্দ্র ফিসহ বাের্ডের নির্ধারিত ফি দিয়ে অধ্যয়নরত অবস্থায় পর্ব সমাপনী পরীক্ষায় পরিপূরক পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

অর্থাৎ পর্ব সমাপনী পরীক্ষায় অধ্যয়নরত পর্বের সকল বিষয়ের সাথে পূর্ববর্তী পর্বের অকৃতকার্য বিষয়সমূহে অংশগ্রহণ করবে। কোন ছাত্র/ছাত্রী পরিপূরক পরীক্ষায় অকৃতকার্য হলে রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে পরবর্তী পর্বে, পর্ব সমাপনী পরীক্ষাসমূহে উক্ত বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণ করতে পারবে। এ পরীক্ষায় সংশ্লিষ্ট বিষয়/বিষয়সমূহে উত্তীর্ণ হলে প্রাপ্ত নম্বর বিবেচনা করে সংশ্লিষ্ট পর্বের ফলাফল নির্ধারণ করা হবে।

৪.১৪.৪ 

কোন ছাত্রছাত্রী ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পর্বের বিষয়সমূহের পরীক্ষায় চার বা ততােধিক বিষয়ে তাত্ত্বিক/ব্যবহারিক সমাপনী অংশে অকৃতকার্য হলে সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘােষণা করা হবে।

এরূপ শিক্ষার্থী যে পর্বে অনুত্তীর্ণ হয়েছে পরবর্তী সংশ্লিষ্ট পর্বে রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে বাের্ড নির্ধারিত ফি দিয়ে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে শুধু অনুত্তীর্ণ বিষয় বা বিষয়সমূহের অনুত্তীর্ণ অংশে (তাত্ত্বিক/ব্যবহারিক সমাপনী) পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় প্রত্যেক অকৃতকার্য বিষয়ে/বিষয়সমূহের তত্ত্বীয়/ব্যবহারিক অংশের পর্বসমাপনী পরীক্ষায় পৃথকভাবে উত্তীর্ণ হয়ে বাের্ড নির্ধারিত ফি দিয়ে পুনঃভর্তির মাধ্যমে পরবর্তী পর্বে অধ্যয়নের সুযােগ পাবে। এ পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করে সংশ্লিষ্ট পর্বের ফলাফল নির্ধারণ করা হবে।

৪.১৪.৫ 

উপরােক্ত ৪.১৪.৪ ধারায় বর্ণিত অকৃতকার্য কোন ছাত্রছাত্রী পরবর্তী সংশিস্নষ্ট পর্বে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণের পর পরবর্তী পর্বে সাময়িকভাবে অধ্যয়নের অনুমতি দেয়া হবে এবং ৪র্থ/৫/৬/৭ম পর্বে এক/দুই/তিন বিষয়ে তাত্ত্বিক/ব্যবহারিক অংশে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীর পরবর্তী পর্বে সাময়িকভাবে দেয় অধ্যয়নের অনুমতি অব্যাহত থাকবে এবং এরূপ ক্ষেত্রে তাদেরকে পুনঃভর্তি হতে হবে এবং তাদের ক্ষেত্রেও ধারা ৪.১৪.৩ প্রযােজ্য হবে। উল্লেখ থাকে যে চার বা ততােধিক বিষয়ে অকৃতকার্য হলে সাময়িকভাবে অধ্যয়নের তানুমতি বাতিল বলে গণ্য হবে এবং এরূপ ছাত্রছাত্রীকে অকৃতকার্য হিসেবে ঘােষণা করা হবে।

পরিশেষেঃ

পরিশেষে সংক্ষিপ্ত করে বলা যায়, ১ম / ২য় / ৩য় পর্বের মাঝে যেকোন একটি পর্বে কোন ছাত্র ৩ টির বেশি বিষয়ে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীকে সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘােষণা করা হবে এবং তাকে রি এডমিশন হতে হবে।

আবার ৪র্থ / ৫ম / ৬ষ্ঠ / ৭ম পর্বের মাঝে যেকোন একটি পর্বে কোন ছাত্র ৪ টির বেশি বিষয়ে অকৃতকার্য হলে উক্ত ছাত্রছাত্রীকে সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘােষণা করা হবে এবং তাকে রি এডমিশন হতে হবে।

কেউ যদি ১ম সেমিস্টারে ২টি বিষয় এবং ২য় সেমিস্টারে ২ টি বিষয়ে অকৃতকার্য হয় তাহলে এমনঅবস্থায় তার রিএডমিশন নিতে হবে না কিন্তু অকৃতকার্য বিষয়ে পরীক্ষা দিতে হবে। ঠিক ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম সেমিস্টারে একই নিয়ম।

উপরোক্ত কোন বিষয়ে বুঝতে সমস্যা হলে আমাদেরকে কমেন্ট করুন। আমরা চেষ্টা করবো আপনার প্রশ্নের উত্তর দিতে।

15 COMMENTS

  1. Assalamu Alaikum. I am concerned about a thing that I heard that most of the students fail in Polytechnic semester exams,is it true? Through they study attentively 7 regularly but they fail unwittingly,is it so? Waiting for your answer.

    • This is a rumor. In official no news announce. If we get any news we will update you through our fb page,

  2. ডিপ্লোমা রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকে ৮ বছর। করোনা পরিস্থিতি, সেশন জট অথবা অন্য কোনো কারণে যে সময় অপচয় হয়েছে সেই সময় কি ৮ বছরের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে?

  3. কেউ যদি চতুর্থ সেমিস্টারের দুইবার ইয়ারড্রপ হয়, তৃতীয়বার পরীক্ষা দেয়ার পরেও ইয়ারড্রপ হলে, তার কি আবার পরীক্ষা দেয়ার আর সুযোগ থাকবে?

  4. এক সাবজেক্টে কতবার রিফার্ড দেওয়া যায়? প্লিজ উত্তরটা দিবেন।

    • কেউ যদি 5 সেমিস্টারে 2 আর 6সেমিস্টারে 2টাই রেফার্ড থাকে আর 7 সেমিস্টারে আবার 3 টাই রেফার্ড খাই তাহলে কি সে out?

  5. একই সাবজেক্টে কতবার রিফার্ড পরীক্ষা দেওয়া যায়? প্লিজ উত্তরটা দিবেন।

    • একই সাবজেক্টে কতবার রের্ফাড পরীক্ষা দেওয়া যায় ২০১৬ প্রবিধানে???

  6. আসসালামু আলাইকুম আমি জানতে চাই যে আমার যদি ৪র্থ একটি & ৬র্ঠ একটি সেমিস্টার মিলে দুটি বিষয়ে ফেল থাকে ,,, আমার যদি ৭ম সেমিস্টারে কয়টা বিষয়ে ফেল আসলে সমস্যা হবে না,,, মানে ড্রপ আসবে না,,,প্লিজ একটু জানালে উপকৃত হতাম,,

  7. কেউ যদি একই সেমিস্টারে পর পর দুই বছর ইয়ার লস হয় তাহলে কি তার স্টুডেন্টশিপ বাতিল হবে??? দয়াকরে উত্তর দিবেন আশাকরি

  8. ভাইয়া আমি ২০১৬ প্রবিধান এর আমি ২০১৬ তে ভর্তি হওয়ার পর ১ বছর লস খাই। এর পর আবার পুনরায় ভর্তি হই।এখন আমার ৪ সেমিস্টারের একটা সাবজেক্ট এখন ছাড়াইতে পারি নাই। আমি এখন ৮ সেমিস্টারে আছি। আমি ৩ বার এক্সাম দিয়ে ফেলছি আমার কি পুনরায় ভর্তি হওয়া লাগবে। না ৮ম পর্বে ফ্রম ফিলাপের সাথে টাকা জমা দিলেই হয়ে যাবে

  9. কেউ যদি নির্ধারিত সময়ে রেফার্ড না দেয় সে কি পরবর্তীতে রেফার্ড দিতে পারবে?

  10. ২০১৯ সালে ৬ষ্ঠ পর্বে ৪ বিষয় অকৃতকার্য হওয়ার পর পরবর্তীতে কোনো পর্বে রেজিষ্ট্রেশন করিনি।এখন কি আমি ৬ষ্ট পর্ব হতে কনটিনিউ করতে পারবো?একটু জানাবেন

  11. আমার ২য় সেমিস্টারে ইয়ার লস হয়েছে। এখন শুনলাম প্রবিধান পরিবর্তন হয়েছে তাই বিষয় ও পরিবর্তন হয়েছে, তাই আমি কি আগের প্রবিধান এর বিষয়ের উপর পরিক্ষা দিব নাকি নতুন প্রবিধানের বিষয় অনুযায়ী পরিক্ষা দিতে হবে। নতুন যে বিষয় গুলো এড হয়েছে সেই সব বইয়ের উপর কি আমার পরিক্ষা দিতে হবে নাকি আমি ২য় সেমিস্টারে যে বিষয় গুলো পেয়েছিলাম সেই পুরান বিষয়ের উপর পরিক্ষা দিব

  12. আসসালামু আলাইকুম স্যার৷ স্যার আমি মেকানিক্যাল ২০২০-২০২১ এর ব্যাচ। আমি ২য় সেমিস্টার পরিক্ষা দিয়ে বাকি এক সেমিস্টার পরিক্ষা দিতে পারি নাই এবং ভর্তিও হতে পারি নাই/ সেমিস্টার ফি দেই নাই ৩য় সেমিস্টার এর৷ স্যার আমার খুব সমস্যার কারনে এরকম হয়েছে৷ আমি পরতে চাই৷ আমি এখন কি করবো স্যার? প্লিজ আমাকে কিছু উপদেশ দিন? আমি এই ব্যাপারে খুব বিভ্রান্তিতে আছি ???

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Exit mobile version