ওয়েব ডিজাইনার ক্যারিয়ার – চাকরি এবং অন্যান্য | Web Designer

ওয়েব ডিজাইনার

Web Designer / ওয়েব ডিজাইনার – একজন ওয়েব ডিজাইনারের কাজ হল সৃজনশীলতা এবং প্রোগ্রামিং দক্ষতা ব্যবহার করে ওয়েবসাইটের ডিজাইন, তৈরি এবং আপগ্রেড করা। তারা ইউজার ফ্রেন্ডলি এমন ওয়েবসাইট তৈরি করতে সক্ষম যা বুঝতে, নেভিগেট করতে এবং ব্যবহার করতে সহজ হয় । তাদেরকে কখনো ফ্রন্ট-এন্ড ডেভলপারও বলা হয়।  

একজন ওয়েব ডিজাইনার কোনও ওয়েবসাইটের রূপ, বিন্যাস ও বিভিন্ন ফিচার তৈরির কাজ করে। তার এই কাজের জন্য গ্রাফিক ডিজাইন এবং কম্পিউটার প্রোগ্রামিং উভয় ক্ষেত্রেই দক্ষতা থাকা জরুরি। কোন ওয়েবসাইট তৈরি হয়ে গেলে একজন ডিজাইনার ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ এবং বিভিন্ন ধরনের সংযোজনে সহায়তা করে। এছাড়া প্রয়োজনে সাইটকে আপডেট রাখা এবং প্রয়োজনীয় কাজগুলো করার জন্য ডেভলপমেন্ট টিমের বা পরিচালকদের সাথেও কাজ করেন।

ওয়েব ডিজাইনিং কি

ওয়েব ডিজাইন বলতে ইন্টারনেটে প্রদর্শিত ওয়েবসাইটগুলো দেখতে কেমন হবে তা ডিজাইন করা বোঝায়। একজন ওয়েব ডিজাইনার কোনও ওয়েবসাইটের আউটলুক, লেআউট এমনকি এর কন্টেন্ট বা বিষয়বস্তু নিয়েও কাজ করে।

উদাহরণস্বরূপ, একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর আউটলুক কেমন হবে, তা ওয়েবসাইটে ব্যবহৃত রঙ, ফন্ট এবং চিত্রগুলির সাথে সম্পর্কিত। আবার লেআউট বলতে ওয়েবসাইটটির তথ্য কীভাবে কাঠামোবদ্ধ করে সাজানো হবে তা বোঝায়। একটি ভাল ওয়েব ডিজাইনের বৈশিষ্ট্য হল তা ব্যবহারকারীদের জন্য সহজ হবে, দৃষ্টিনন্দন হবে এবং ওয়েবসাইটটির ব্র্যান্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। অধিকাংশ ওয়েবপেইজ সিম্পলভাবে ডিজাইন করা হয়, যাতে ব্যবহারকারীদের জটিল কন্টেন্ট দ্বারা বিভ্রান্ত হতে না হয় এবং কাকাঙ্ক্ষিতত কন্টেন্ট সহজেই পেয়ে যায়।

Web Designer / ওয়েব ডিজাইনার

রেস্পন্সিভ এবং অ্যাডাপ্টিভ ডিজাইন হল ওয়েব ডিজাইনের এমন দুটি পদ্ধতি যেখানে ওয়েবসাইটের আউটলুক ডেস্কটপ এবং মোবাইল উভয়ই ক্ষেত্রে ভাল কাজ করে। রেস্পন্সিভ ডিজাইনে কন্টেন্টগুলো স্ক্রিনের আকারের উপর নির্ভর করে এডজাস্ট হয়। আর অ্যাডাপ্টিভ ডিজাইনে ওয়েবসাইটের কন্টেন্ট সাধারণত স্ক্রিনের আকারগুলির সাথে মেলে এমন লেআউটে ফিক্সড করা হয়। প্রথম দিকে ডেস্কটপ ব্রাউজারগুলির জন্য ওয়েবসাইট ডিজাইনের উপর ফোকাস করা হত কিন্তু বর্তমানে মোবাইল এবং ট্যাবলেট ব্রাউজারগুলির জন্য ডিজাইনও ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

একজন ওয়েব ডিজাইনারের দায়িত্ব এবং কাজ

  1. ওয়েব ডিজাইনের পরিকল্পনা প্রস্তুত করা এবং ওয়েবসাইটের কাঠামো উপস্থাপন করা।ওয়েবসাইটটির ডিজাইন পরীক্ষা ও উন্নত করা।
  2. রঙ এবং ফন্ট সহ নমুনা পৃষ্ঠা ডিজাইন করা।
  3. বিভিন্ন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের কাজ করা।
  4. কন্টেন্টের মান বজায় রেখে ওয়েবসাইটের এপিয়ারেন্স বজায় রাখা।
  5. ওয়েবসাইটগুলির জন্য ভিজ্যুয়াল চিত্র ডিজাইন করা এবং তা ক্লায়েন্টের ব্র্যান্ডিংয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নিশ্চিত করা।
  6. ওয়েবসাইটের কার্যকারিতা নিশ্চিত করা এবং নিত্যনতুন ফিচার অন্তর্ভুক্ত করা।
  7. ওয়েবপেজের বিন্যাস ডিজাইন করা।
  8. টেকনিক্যাল প্রয়োজনীয়তা নির্ধারণ করা।
  9. ওয়েবসাইটগুলি আপডেট করা।
  10. ফাইলগুলি ব্যাক আপ তৈরি করা।
  11. কোডসংক্রান্ত সমস্যা সমাধান করা।  

ওয়েব ডিজাইনারের যেসকল দক্ষতা থাকতে হয়

  • অ্যাডোবি ফটোশপ, অ্যাডোবি ইলাস্ট্রেটর এবং অন্যান্য ভিজ্যুয়াল ডিজাইনিং টুলসহ সহ গ্রাফিক ডিজাইন সফ্টওয়্যারের দক্ষতা।
  • এইচটিএমএল এবং সিএসএস, জ্যাকুয়ারি এবং জাভাস্ক্রিপ্টের মতো ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট ওয়েব প্রোগ্রামিং ভাষাগুলিতে দক্ষতা।
  • কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলি সম্পর্কে ভাল ধারণা।
  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নীতিগুলি সম্পর্কে ভাল বোঝা।
  • ক্রস ব্রাউজারের সামঞ্জস্যতা বিষয়গুলি বোঝা।
  • দুর্দান্ত ভিজ্যুয়াল ডিজাইনের দক্ষতা।
  • আন্তর্জাতিক ওয়েব প্রোটোকল, স্ট্যান্ডার্ড এবং প্রযুক্তি সাথে আপ টু ডেট থাকা।
  • নতুন কৌশলের সাথে খাপ খাইয়ে নেয়া এবং শিখার ব্যপারে আগ্রহী হওয়া।

ওয়েব ডিজাইনিং পেশা সম্পর্কে কিছু তথ্য

পদের নাম– ওয়েব ডিজাইনার

প্রতিষ্ঠানের ধরন– সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, ফ্রিল্যান্সিং

জবের ধরন– ফুল টাইম, পার্ট টাইম

জবের লেভেল– এন্ট্রি লেভেল, মিড লেভেল, টপ লেভেল

এন্ট্রি লেভেলে অভিজ্ঞতা– প্রতিষ্ঠান এবং কাজ অনুযায়ী

এন্ট্রি লেভেলে সম্ভাব্য আয়– ফ্রিল্যান্সিং-এ কাজ বুঝে ১০ থেকে ৩০ ডলার প্রতি ঘণ্টা, কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রে অভিজ্ঞতা এবং কাজ বুঝে সমঝোতার মধ্যমে নির্ধারিত হয়।

ওয়েব ডিজাইনার ক্যারিয়ার

বর্তমানে বিভিন্ন ধরনের ব্যবসা ছাড়াও আরও বিভিন্ন গুরুত্বপুর্ণ কাজগুলো আজকাল ভীষণভাবে অনলাইন নির্ভর হয়ে পরেছে, যার জন্য প্রতিদিন বিশ্বে তৈরি হচ্ছে লক্ষ লক্ষ ওয়েবসাইট। কিন্তু সেই তুলনায় দক্ষ ওয়েব ডিজাইনারের সংখ্যা খুবই কম। এই কারণেই একজন দক্ষ ওয়েব ডিজাইনারের চাহিদা রয়েছে ব্যাপক। যার কারণে একজন দক্ষ ওয়েব ডিজাইনারের ক্যারিয়ার বেশ সম্ভাবনাময়।

আমাদের দেশে বিশেষ করে বিভিন্ন ওয়েব ডেভেলপিং ফার্মগুলোতে ভালো ওয়েব ডিজাইনারদের বেশ চাহিদা রয়েছে। এছাড়াও কেউ চাইলে অল্প পুঁজি নিয়ে নিজেই ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম দিতে পারেন, যেখানে নিজেও কাজ করলেন আবার চাইলে ওয়েব ডিজাইনারও নিয়োগ দিতে পারেন। এক্ষেত্রে আপনি চাইলে বাসা থেকেই চালিয়ে নিতে পারবেন আপনার ব্যবসা। তবে এই পেশায় সব চেয়ে জনপ্রিয় হল ফ্রিল্যান্সিং। ভালো কিছু অনলাইন জব মার্কেটপ্লেস হল-

  • http://upwork.com
  • http://www.fiverr.com
  • http://freelancer.com
  • http://themeforest.net

তবে যেখানেই কাজ করতে চান না কেন ভালো উপার্জনের জন্য এই ফিল্ডে দক্ষতার সাথে সাথে থাকতে হবে ভালো – আকর্ষনীয় একটি পোর্টফোলিও, কঠোর পরিশ্রম এবং কার্যকর স্ট্র্যাটিজি। আর সাথে ওয়ার্ডপ্রেস এবং ওয়েব ডেভলপমেন্টের কাজ জানলে কাজ পাওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়।

একজন ওয়েব ডিজাইনারের আয়

একজন দক্ষ ওয়েব ডিজাইনারের আয় সব ধরনের জব মার্কেটেই ভাল। কোন প্রতিষ্ঠানে চাকরির ক্ষেত্রে অভিজ্ঞতা এবং কাজের ধরন বুঝে বেতন নির্ধারিত হয়ে থাকে যা হতে পারে ৩০-৪০ হাজার টাকা। আর বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে তা হতে পারে ঘণ্টায় সর্বনিম্ন ১০ ডলার থেকে ৫০ ডলার পর্যন্ত।

ওয়েব ডিজাইনার হতে হলে যা জানতে হবে

একজন ওয়েব ডিজাইনারের প্রাতিষ্ঠানিক ডিগ্রি থাকাটা জরুরি না। বরং একটি ওয়েবসাইট ডিজাইন করতে গেলে গ্রাফিক্স ডিজাইন, ইউজার ইন্টারফেস ডিজাইন, ওয়েব ইজিনিয়ারিং, ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড ওয়েব ডিজাইনের মত ব্যাপারগুলোতে দক্ষতা থাকতে হয়। এজন্যে কিছু টেকনিক্যাল বিষয় জানা আবশ্যক। এগুলো হল- 

  • কোডিং ল্যাঙ্গুয়েজ- HTML, CSS, JavaScript, JQuery, DreamWeaver,  PHP, ASP, MySQL প্রভৃতি।
  • গ্রাফিক্স ডিজাইনিং- Photoshop, Illustrator
  • কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম- WordPress, Drupal, Joomla, Magento প্রভৃতি।
  • এগুলো ছাড়াও সাইটের জন্য প্রয়োজনে ব্যানার, পোস্টার, বাটন তৈরি জানতে হবে।

এছাড়া ব্যক্তিগত যেসব গুণাবলি একজন সফল Web Designer-এর থাকাটা জরুরি সেগুলো হল-

  • সৃজনশীলতা।
  • ক্লায়েন্ট এবং সহকর্মীদের সাথে নিবিড় যোগাযোগ দক্ষতা।
  • এককভাবে এবং দলে কাজ করার ক্ষমতা।
  • টাইট ডেডলাইনে কাজ করতে সক্ষম।
  • সময়ের মধ্যে নির্ভুল এবং সফল ভাবে কাজ শেষ করা।
  • মাল্টি-টাস্ক-এ সক্ষমতা।
  • নিজ উদ্যোগে কাজ করা।

কোথায় শিখবেন ওয়েব ডিজাইনিং

আজকাল ইউটিউবে ওয়েব ডিজাইনিং-এর উপর কিছু ভাল ভাল ভিডিও পাওয়া যায়। যেখান থেকে সহজেই প্রশিক্ষণ নেয়া যায়, তাদের মধ্যে শীর্ষে রয়েছে w3school। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান যেমন- লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প (LEDP), সফটটেক আইটি, ক্রিয়েটিভ আইটি, ই-শিখন, শিখবে সবাই ইত্যাদি। তবে যেখান থেকেই কোর্স করা হোক না কেন অনেক প্র্যাকটিস এবং কঠোর পরিশ্রম না করলে সফল হওয়া যাবে না।

ট্যাগসমূহ

Web Designer, ওয়েব ডিজাইনার, ওয়েব ডিজাইনারের বেতন, ওয়েব ডিজাইনের ভবিষ্যৎ, ওয়েব ডিজাইন কোর্স, ওয়েব ডিজাইনের চাহিদা, ওয়েব ডিজাইন আয়, ফ্রি ওয়েব ডিজাইন কোর্স, ওয়েব ডিজাইন কাকে বলে, what is web design, web designer salary, web designer job description, how to learn web designing, freelance web designer, webdesigner