সিভি, রেজ্যুমে ও কভার লেটার : পার্থক্য কি?| CV vs Resume vs Cover Letter

সিভি

সিভ, রেজ্যুমে ও কভার লেটার – কোন প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন অথবা ইন্টার্নশীপের জন্য আবেদন করতে গেলেই প্রয়োজন পরে CV কিংবা রেজ্যুমের। একই সাথে চলে আসে কভার লেটারের প্রসঙ্গ। এই সিভি, রেজ্যুমে এবং কভার লেটার কোন নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীর পরিচয় এবং যোগ্যতা তুলে ধরে। এই কাগুজে মাধ্যমের মাঝেই আবেদনকারীকে নিজের প্রতিভা এবং সম্ভাবনা এমন ভাবে তুলে ধরতে হয় যাতে নিয়োগকারী তাকে ইন্টারভিউর নির্বাচনের জন্য আগ্রহী হন। তবে এই সিভি, রেজ্যুমে এবং কভার লেটার -এর ব্যাপারে অনেকেরই তেমন কোন পরিষ্কার ধারনা থাকে না। অনেকেই এই তিনটিকে এক করে ফেলেন যদিও এদের মধ্যে কাঠামোগত এবং উপস্থাপনার দিক দিয়ে অনেক পার্থক্য রয়েছে।

সিভি (CV / Curriculum Vitae)

CV বা Curriculum Vitae শব্দটি ল্যাটিন থেকে এসেছে যার অর্থ হল জীবনের পথ। এতে ব্যক্তির জীবন সম্পর্কে যাবতীয় তথ্য থাকে। CV হল রেজ্যুমের ডিটেইল ভার্সন যার মধ্যে ব্যক্তির পড়াশোনা, শখ, বৈবাহিক অবস্থা, ছবি, কাজের অভিজ্ঞতা, একাডেমিক জীবন এবং কো-কারিকুলাম এক্টিভিটিস অন্তর্ভুক্ত থাকে। রেজ্যুমের মত এখানে ২ পাতার সীমাবদ্ধতা নেই। সিভি প্রয়োজনীয় হিসাবে দীর্ঘ হতে পারে। এছাড়া সিভির বাকি অংশগুলো অনেকটাই রেজ্যুমের মত। CV লেখার সময় বর্তমান সময় থেকে পেছনের দিকে অর্থাৎ সময়ক্রম অনুসারে তথ্য সাজানো হয়।

সিভি, রেজ্যুমে ও কভার লেটার -এর পার্থক্য

রেজ্যুমে (Resume)

Resume শব্দটি ফরাসি যার অর্থ সংক্ষিপ্ত বিবরণী। রেজ্যুমে হল CV-র সংক্ষিপ্ত রূপ যেখানে ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতার ব্যাপারে সংক্ষিপ্ত বিবরণ থাকে। যে কাজের জন্য আবেদন করা হচ্ছে সে বিষয়ে তার শিক্ষা, অভিজ্ঞতা, দক্ষতা ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য এখানে সংক্ষেপে উপস্থাপন করা হয়। একটি রেজ্যুমে সর্বোচ্চ দুই পৃষ্ঠা বিশিষ্ট হয়।

কভার লেটার (Cover Letter)

সিভি এবং রেজ্যুমে কাঠামোগত এবং উপস্থাপনের দিক থেকে অনেক মিল থাকলেও কভার লেটার সম্পুর্ন আলাদা। একে সিভি বা রেজ্যুমের প্রারম্ভিক উপস্থাপনা বলা যেতে পারে যা এদের তথ্য সংক্ষেপে উল্লেখ করে সংশ্লিষ্ট ব্যক্তিকে আগ্রহী করে তুলে। কভার লেটার হয় এক পৃষ্ঠার এবং তিন বা চার প্যারার। এর গঠন অনেকটাই পত্রের মত। কভার লেটার বিভিন্ন প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী পরিবর্তন করতে হয়। কোন প্রতিষ্ঠানের জন্য কভার লেটার তৈরির সময় যে ব্যপারগুলোতে আপনাকে ফোকাস করতে হবে সেগুলো হল-

  • আপনি যে কাজের জন্য আবেদন করছেন তা কিভাবে আপনাকে উদ্দীপ্ত  করে।
  • এই প্রতিষ্ঠানের সাথে কাজ করতে আপনি কেন আগ্রহী।
  • আপনাকে আপনার নির্বাচিত ক্যারিয়ারে আসার জন্য কোন ব্যাপারটা অনুপ্রাণিত করে।

সিভি রেজ্যুমে ও কভার লেটার -এর পার্থক্য

প্রথমেই আসা যাক সিভি এবং রেজ্যুমে মধ্যে পার্থক্যের প্রসঙ্গে। যুক্তরাজ্যে যা রেজ্যুমে হিসেবে পরিচিত সেটাই যুক্তরাষ্ট্র সহ বিশ্বের আরও কিছু অংশে সিভি হিসাবে পরিচিত। এটা ছাড়া আরও কিছু মৌলিক পার্থক্য আছে এদের মাঝে।

আর কভার লেটারটি আপনার CVর সূচনা হিসেবে কাজ করে। কভার লেটার এই সিভি এবং রেজ্যুমে থেকে সম্পুর্ন আলাদা। চাহিদা অনুযায়ী সিভি বা রেজ্যুমের সাথে এটি দিতে হয়। সিভি, রেজ্যুমে এবং কভার লেটারের মধ্যে পার্থক্য আরও স্পষ্ট করে নিচে উপস্থাপন করা হল:

সিভিরেজ্যুমেকভার লেটার
ব্যক্তিগত, একাডেমিক এবং প্রফেশনাল তথ্য বিস্তারিত উলেখ্য থাকে।অভিজ্ঞতা এবং দক্ষতার সংক্ষিপ্ত বর্ননা থাকে।খুব সংক্ষেপে নিজের যোগ্যতা তুলে ধরা হয়।  
সীমাবদ্ধতা নেই তবে সাধারণত ২-৩ পাতা দীর্ঘ হতে পারে।২ পাতা দীর্ঘ হয়ে থাকে।এক পৃষ্ঠা হয়ে থাকে।
তথ্য সময়ানুক্রমিক ভাবে সাজানো থাকে।তথ্য সময়ানুক্রমিক কিংবা কাজের ধরন অনুযায়ী সাজানো থাকে।তথ্য উপস্থাপনের ধরন চিঠি / আবেদন পত্রের সাথে মিল আছে।
প্রতিষ্ঠান বা কাজের ভিন্নতার জন্য পরিবর্তন দরকার নেই। আপডেট করলেই চলে।কাজের ধরন অনুযায়ী পরিবর্তন করতে হয়।প্রতিটি আবেদনের জন্য কাজ অনুযায়ী পরিবর্তন আনতে হয়।
বিস্তারিত।তুলনামুলক সংক্ষিপ্ত।বেশ সংক্ষিপ্ত।
লিস্ট এবং বুলেট পয়েন্ট দ্বারা উপস্থাপিত হয়।লিস্ট এবং বুলেট পয়েন্ট দ্বারা উপস্থাপিত হয়।প্যারাগ্রাফ আকারে উপস্থাপিত হয়।
সিভি, রেজ্যুমে এবং কভার লেটারের মধ্যে পার্থক্য

ট্যাগ

Curriculum Vitae, সিভি ফরম্যাট, সিভি লেখার নিয়ম, cv resume format, cover letter example, difference between cv and resume, cover letter for resume, curriculum vitae, cover letter vs resume, cover letter template, cover letter format, resume cover letter template, resume cover letter format, cover letter sample for job application, cover letter with experience, cover letter for job application, সিভি কভার লেটার, চাকরির জন্য কভার লেটার, কিভাবে কভার লেটার লিখতে হয়, কভার লেটার ফরম্যাট, কভার লেটার কী, কভার লেটার কাকে বলে, কভার লেটার সহ সিভি, difference between cover letter and resume and cv