সরকারী পলিটেকনিকে ভর্তির সুযোগ না হলে করনীয়

সরকারী পলিটেকনিকে সুযোগ না হলে

সরকারী পলিটেকনিকে সুযোগ না হলে – অনেকেরই এসএসসির পর টার্গেট থাকে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট-এ ভর্তি হওয়ার। যার কারণে প্রতিযোগিতাও থাকে বেশ। জিপিএ কম বা অন্য কোন কারণে সরকারি পলিটেকনিক প্রতিষ্ঠানে ভর্তি না পেলে খুঁজতে হয় বিকল্প। তিন ধাপের আবেদনের পরও যদি সরকারিতে ভর্তি হতে না পারেন, তবে বিকল্প কি কি থাকতে পারে তা নিয়েই আজকের অলোচনা।

টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ

সরকারি পলিটেকনিকে সুযোগ না পেলে আপনি বিভিন্ন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজগুলোতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হতে পারেন। পলিটেকনিক এবং টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এর মান এবং কোর্স কারিকুলাম একই। কেবল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজগুলোতে ডিপ্লোমা কোর্স চালু হয়েছে বেশি দিন হয় নি, তাই অনেকেই এই বিষয়টি জানে না।

বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট

সরকারি পলিটেকনিকে চান্স না পেলে আরেকটি বিকল্প হতে পারে বিভিন্ন বেসরকারি পলিটেকনিক প্রতিষ্ঠানগুলো। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়াই যদি আপনার মূল টার্গেট হয়ে থাকে তবে বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটগুলো আপনার বিবেচনায় রাখা দরকার। এক্ষেত্রে যেকোন একটা প্রতিষ্ঠানে না ভর্তি হয়ে বরং খোজ খবর নিয়ে ভালো একটি প্রতিষ্ঠানে ভর্তি হোন এবং প্রথম থেকেই বিষয়টি মাথায় রাখলে আরও ভালো হয়। প্রাইভেট পলিটেকনিকে ভর্তির ব্যাপারে কোন কোন বিষয়গুলো বিবেচনা করবেন জানতে দেখুন

বেসরকারি পলিটেকনিক-এ ভর্তিঃ যেসব বিষয় বিবেচনায় রাখবেন

সাধারন কলেজ

যদি অন্যান্য বিকল্পগুলো আপনার পছন্দ না হয়ে থাকে বা কোন কারণে ভর্তি হতে না চান তবে আপনার জন্য পরামর্শ থাকবে অন্য যে কোন সাধারণ কলেজে এইচএসসি-তে ভর্তি হয়ে যাওয়ার। নয়তো আপনার মূল্যবান একটি বছর নষ্ট হতে পারে। এক্ষেত্রে যদি আপনি সাইন্স ব্যাকগ্রাউন্ডের হয়ে থাকেন তবে এইচএসসি পাশের পর সরাসরি ডিপ্লোমার তৃতীয় সেমিস্টারে ভর্তি হওয়ার একটি সুযোগ থাকতে পারে।

ট্যাগ

সরকারী পলিটেকনিকে সুযোগ না হলে করনীয়, Polytechnic, পলিটেকনিক ভর্তি ২০২১, পলিটেকনিক চান্স, ডিপ্লোমা ভর্তি ২০২১, Diploma Engineering, এইচ এস সির পর পলিটেকনিকে ভর্তি