সেলস ম্যানেজার ক্যারিয়ার – চাকরি এবং অন্যান্য | Sales Manager

সেলস ম্যানেজার

Sales Manager/ সেলস ম্যানেজার – বর্তমানে বিশাল পণ্য বাজারে অসংখ্য প্রতিযোগীদের ভিড়ে নির্ধারিত ক্রেতাদের কাছে পৌঁছানো এবং পণ্য বিক্রয় করার মত কঠিন কাজটি করে থাকেন সেলস ম্যানেজাররা। বিক্রয়ের জন্য নিয়োজিত বিক্রয়কর্মীদের নির্দেশনা দেয়া, তাদের সফলভাবে পরিচালনা করা, বিক্রয় সম্পর্কিত বিভিন্ন পরিকল্পনা এবং পুর্বাভাস প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে তারা প্রতিষ্ঠানের ব্যবসা এগিয়ে নিয়ে যান। Sales Manager-এর প্রধান কাজ হল সেলস টিমকে পরিচালনা করার মাধ্যমে প্রতিষ্ঠানের সেলস টার্গেট পূরণ করা। সেলস ম্যানেজারের সাধারণত দলের সদস্যদের নিয়োগ ও প্রশিক্ষণ দেয়া, তাদের কোটা নির্ধারণ করে দেয়া, পারফর্মেন্সের মূল্যায়ন ও সমন্বয় এবং যে প্রক্রিয়ায় বিক্রয় পরিচালনা করা হয় তা উন্নয়ন করার মত কাজগুলো করেন।

সেলস ম্যানেজার-এর প্রকারভেদ

বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের ধরন, পদমর্যাদা এবং কাজের পরিধি বিবেচনায় বিভিন্ন ধরনের Sales Manage-এর পদ পরিলক্ষিত হয়। বোঝার সুবিধার্থে নিচে এই সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা দেয়া হল।

অ্যাডমিনিস্ট্রেটিভ সেলস ম্যানেজার

অ্যাডমিনিস্ট্রেটিভ সেলস ম্যানেজার সাধারণত কাজ করেন হাইলি ইন্টিগ্রেটেড Sales কোম্পানিগুলোতে যারা দেশে এবং আন্তর্জাতিক বাজারে একাধিক লাইনের পণ্য বিক্রয় করে থাকে। একজন অ্যাডমিনিস্ট্রেটিভ বিক্রয় পরিচালক দাম, বিতরণ, ডিলারের সাথে সম্পর্ক, পরিষেবা, বিজ্ঞাপন এবং বিক্রয়-প্রচার সম্পর্কিত নীতি ও কৌশলগুলির কাঠামো তৈরি করেন।

প্রতিষ্ঠানভেদে অ্যাডমিনিস্ট্রেটিভ বিক্রয় পরিচালক ‘ভাইস প্রেসিডেন্ট’, ‘ইন চার্য অব Sales’, ‘ডিরেক্টর অব মার্কেটিং’, ‘জেনারেল সেলস ম্যানেজার’ এবং ‘মার্কেটিং ম্যানেজার’ প্রভৃতির মতো বিকল্প উপাধিতে পরিচিত।

ফিল্ড সেলস ম্যানেজার

একজন ফিল্ড সেলস ম্যানেজার বা অপারেটিং সেলস ম্যানেজার জেনারেল সেলস ম্যানেজারের কাছে সরাসরি রিপোর্ট করেন। অপারেটিং সেলস ম্যানেজার অ্যাডমিনিস্ট্রেটিভ সেলস ম্যানেজারের দিকনির্দেশনা এবং তত্ত্বাবধানে কাজ করেন।

অ্যাডমিনিস্ট্রেটিভ Sales Manager দ্বারা প্রস্তুতকৃত বিক্রয় পরিকল্পনা এবং নীতিগুলি কার্যকরভাবে বাস্তবায়ন করার কাজটিও তিনি করেন। ফিল্ড Sales Manager কোম্পানীর ডিলার এবং ভোক্তা, কোম্পানির পণ্য, বিভিন্ন পলিসি এবং বাজারের ট্রেন্ড, প্রতিযোগী, বিতরণকারী এবং স্বতন্ত্র বিক্রয়কর্মী সম্পর্কিত সাম্প্রতিক তথ্য অ্যাডমিনিস্ট্রেটিভ Sales Manager-কে রিপোর্ট করে থাকেন।

অ্যাডমিনিস্ট্রেটিভ কাম ফিল্ড সেলস ম্যানেজার

ছোট কোম্পানিগুলোতে এই ধরনের পদ দেখা যায় যেখানে একজন Sales Manager একই সাথে অ্যাডমিনিস্ট্রেটিভ Sales Manager এবং ফিল্ড সেলস ম্যানেজার উভয়ের দায়িত্ব পালন করে থাকেন। এক্ষেত্রে অ্যাডমিনিস্ট্রেশনের কাজ হিসেবে তিনি পরিকল্পনা করেন, পরিচালনা এবং সমন্বয় করেন। আবার একজন ফিল্ড অপারেটর হিসাবে, তিনি বিক্রয় সংস্থার কার্যক্রম পরিচালনা ও তদারকি ও নিয়ন্ত্রণ করেন।

Sales Manager/ সেলস ম্যানেজার

অ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার

সাধারণত অ্যাডমিনিস্ট্রেটিভ সেলস ম্যানেজারের পরিকল্পনা, বিশ্লেষণ, দিকনির্দেশনা এবং সমন্বয়ের মত প্রশাসনিক কাজগুলোতে অ্যাসিস্ট্যান্ট Sales Manager তাকে সহায়তা করে থকেন। তিনি বিক্রয় কর্মীদের বিজ্ঞাপন, বিক্রয়-প্রচার, গবেষণা, মার্চেন্ডাইজিং ও ডিলারদের সাথে সম্পর্কের মত কাজগুলো সমন্বয় করেন।

মার্কেটিং স্টাফ ম্যানেজার

মার্কেটিং স্টাফ ম্যানেজার মূলত একজন স্টাফ স্পেশালিষ্ট যাকে অ্যাডমিনিস্ট্রেটিভ সেলস ম্যানেজারেরর কিছু দায়িত্ব অর্পণ করা হয়। তিনি মার্কেটিং রিসার্স, বিক্রয়-প্রচার, মার্চেন্ডাইজিং, বিজ্ঞাপন, বিক্রয় পরিকল্পনা, বিক্রয় কর্মী, পরিবেশক / ডিলারের সম্পর্ক, বিক্রয় ব্যয়, সেলস অর্থায়ন বাজেট, ট্র্যাফিক, সেলস অফিস অ্যাডমিনিস্ট্রেশন এবং সার্ভিসের মত ক্ষেত্রগুলোতে বিশেষজ্ঞ। এই ধরনের স্টাফ ম্যানেজাররা নন-লাইন অফিসার হওয়ার কারণে তাদের ফিল্ডে কোন কাজ করতে হয় না।  

ডিভিশনাল / রিজিওনাল সেলস ম্যানেজার (DSM / RSM)

সমস্ত দেশীয় প্রতিষ্ঠানগুলোতে এই ডিভিশনাল / রিজিওনাল সেলস ম্যানেজারের পদগুলো দেখা যায়। এরা ডিসট্রিক্ট সেলস ম্যানেজার হিসেবেও পরিচিত যারা একটি অঞ্চলের জন্য অর্পিত বিক্রয় পরিচালনার জন্য দায়বদ্ধ। তারা অ্যাসিস্টেন্ট সেলস ম্যানেজার কিংবা ফিল্ড সেলস ম্যানেজারদের কাছে রিপোর্ট করেন যারা হেড কোয়ার্টারের সাথে তাদের লিয়াজো কর্মকর্তা হিসাবে কাজ করেন।

ব্রাঞ্চ সেলস ম্যানেজার

যে সমস্ত প্রতিষ্ঠান দেশের প্রধান শহরগুলিতে শাখা বা স্থানীয় বিক্রয় অফিস পরিচালনা করে সে সব ব্রাঞ্চে কাজ করেন ব্রাঞ্চ সেলস ম্যানেজাররা। এরা শাখা অঞ্চলে গ্রাহক বা ডিলারদের জন্য নিয়োজিত বিক্রয়কর্মীর দিকনির্দেশনার জন্য দায়বদ্ধ।

ব্রাঞ্চ সেলস ম্যানেজাররা DSM / RSM-এর কাছে রিপোর্ট করেন এবং তাদের নেতৃত্বে বিক্রয়কর্মী নির্বাচন করে নিয়োগ এবং প্রশিক্ষণ দেন। তিনি মাঠে বিক্রয়কর্মীদের সাথে কাজ করেন, তাদের বিক্রয় কার্যক্রম তদারকি করেন, সেলস মিটিং করেন, সেলস পারফর্মেন্স মূল্যায়ন করেন । যদি সেই ব্রাঞ্চের সাথে ওয়্যারহাউজ যুক্ত থাকে তবে এর তদারকিও তিনি করেন।

সেলস সুপারভাইজার

ইনি মূলত একজন লাইন Sales Manager যিনি সাধারণত আট থেকে চৌদ্দ জন বিক্রয়কর্মীর তদারকি করে থাকেন। তিনি স্থানীয় ব্রাঞ্চ সেলস ম্যানেজারের কাছে রিপোর্ট করেন। যদি কোন ক্ষেত্রে ব্রাঞ্চ Sales Manager না থাকে তবে তিনি সরাসরি কোম্পানির বিক্রয় পরিচালকের কাছে রিপোর্ট করেন। তার কাজ তার দায়িত্বে থাকা বিক্রয়কর্মীদের প্রশিক্ষণ দেয়া এবং তদারকি করা।

সেলস ম্যানেজার পদ সম্পর্কে কিছু তথ্য

পদের নামSales Manager

জবের ক্ষেত্র– সেলস / বিক্রয়

জবের ধরন– ফুল টাইম

প্রতিষ্ঠানের ধরন– প্রাইভেট কোম্পানী

সম্ভাব্য বয়স– ৩৫-৪০ বছর

অভিজ্ঞতা– প্রতিষ্ঠানভেদে ৪-৬ বছর হতে পারে।

সম্ভাব্য মাসিক বেতন– ৪০-৬০ হাজার হতে পারে। সাথে সেলস কমিশনও যুক্ত হতে পারে।

একজন সেলস ম্যানেজার-এর দায়িত্ব ও কাজ

  • সেলস টিমের সদস্য নিয়োগ দেয়া এবং তাদের ট্রেনিং দেয়া।
  • বিক্রয় লক্ষ্য নির্ধারণ করা, নির্ধারিত লক্ষ্যর সাথে কর্মক্ষমতা তুলনা করা এবং প্রয়োজন অনুসারে লক্ষ্যগুলি সামঞ্জস্য করা।
  • বিদ্যমান প্রক্রিয়া এবং পদ্ধতিগুলি মূল্যায়ন করে মানোন্নয়নের সুযোগগুলি চিহ্নিত করা এবং সেগুলো বাস্তবায়ন করা।
  • প্রত্যেক সদস্যদের জন্য কোটা নির্ধারন করা এবং দলের জন্য অঞ্চল নির্ধারণ করা।
  • মার্কেটিং টীমের সাথে সমন্বয় রক্ষা করা।
  • বিস্তারিত এবং নির্ভুল সেলস ফোরকাস্ট সরবরাহ করা।
  • একটি প্রতিযোগিতামূলক তথা সহযোগীতামূলক দলীয় পরিবেশ গড়ে তোলা।
  • পর্যবেক্ষণের মাধ্যমে সদস্যদের স্বতন্ত্র পারফর্মেন্স মূল্যায়ন করা এবং প্রয়োজনীয় সংশোধনমূলক পদক্ষেপের পরামর্শ দেয়া।
  • সেলস টিম সফলভাবে পরিচালনা করার মাধ্যমে বিক্রয় বৃদ্ধি এবং বিক্রয় লক্ষ্য অর্জন করা।
  • কৌশলগত ব্যবসায়ের পরিকল্পনা ডিজাইন ও প্রয়োগ করা যা কোম্পানির গ্রাহক বেসকে প্রসারিত করবে।
  • গ্রাহকদের সাথে যোগাযোগ করে ও তাদের চাহিদা বোঝার মাধ্যমে তাদের সাথে দৃঢ় এবং দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরি করা।
  • ম্যানেজমেন্ট টিমকে বিক্রয়, উপার্জন এবং ব্যয়ের রিপোর্ট সরবরাহ করা এবং রিয়েলিস্টিক পূর্বাভাস প্রদান করা।
  • বাজারের বিভিন্ন পরিবর্তনের দিকে নজর রাখা যাতে কোন নতুন পণ্য এবং কম্পিটিটরদের অবস্থান সম্পর্কে জানা যায়।

প্রাতিষ্ঠানিক যোগ্যতা এবং অন্যান্য

  • বিভিন্ন প্রতিষ্ঠান ও পদের ভিন্নতার কারণে একেক প্রতিষ্ঠানে যোগ্যতার ক্ষেত্রে শর্ত বিভিন্ন হয়ে থাকে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানে বিজনেস রিলেটেড সাবজেক্টে নুন্যতম গ্রাজুয়েশন সম্পন্ন থাকতে হয় যদিও এসব ক্ষেত্রে পোস্ট গ্রাজুয়েশন সম্পন্নদের প্রাধান্য দেয়া হয়।
  • এছাড়া বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতে যোগাযোগ করার দক্ষতা থাকতে হয়।

বিক্রয় পরিচালকের যেসব গুণাবলী ও অভিজ্ঞতা না থাকলেই নয়

  • বিক্রয় কৌশল পরিকল্পনা ও বাস্তবায়নে অভিজ্ঞতা।
  • গ্রাহক সম্পর্ক পরিচালনায় অভিজ্ঞতা।
  • সেলস টিম পরিচালনা করার অভিজ্ঞতা।
  • লিখিত এবং মৌখিক যোগাযোগের দক্ষতা।
  • সর্বোচ্চ গ্রাহক পরিষেবা নিশ্চিত করার মনোভাব।

তবে একজন সফল Sales Managerএর মধ্যে এগুলো ছাড়াও যেসব গুণাবলী দেখা যায় সেগুলো হল

  • উচ্চাভিলাষী এবং লক্ষ্যকেন্দ্রিক।
  • উদ্ভাবনীক্ষমতা এবং নতুন নতুন আইডিয়া দানে সক্ষম।
  • কোন সমস্যার ক্ষেত্রে দ্রুত এবং উত্তম সমাধানে পারদর্শিতা।
  • দ্রুত সিদ্ধান্ত গ্রহণকারী।

ক্যারিয়ার হিসেবে বিক্রয় পরিচালক

সেলসে সাধারণত এন্ট্রি লেভেলে সেলস ম্যান / সেলস গার্ল, সেলস রিপ্রেজেন্টেন্টিভ, সেলস এক্সিকিউটিভ হিসেবে জব শুরু হয়। এরপর ৫/৬ বছরের অভিজ্ঞতা হলে পারফর্মেন্সের উপর ভিত্তি করে Sales Manager হিসেবে দায়িত্ব পেতে পারে। এভাবে কাজের পারফর্মেন্স ভাল থাকলে একসময়ে কোন প্রতিষ্ঠানের সেলসের সর্বোচ্চ পদে পৌঁছানো সম্ভব।

ট্যাগসমুহ

Sales Manager, সেলস ম্যানেজার, sales manager salary, sales manager roles and responsibilities, sales manager meaning, sales manager job, sales manager definition, importance of sales manager, sales manager skills, sales manager resume, রিজিওনাল সেলস ম্যানেজার, রিজিওনাল সেলস ম্যানেজার এর কাজ, সেলস ম্যানেজারের বেতন, সেলস ম্যানেজারের যোগ্যতা