কভার লেটার আকর্ষনীয় ভাবে লেখার নিয়ম

কভার লেটার

কভার লেটার – কভার লেটারকে চাকরির এক প্রকার অ্যাপ্লিকেশন বলা যেতে পারে। একটি সিভিকে পরিপুর্ণ রূপ দান করে কভার লেটার। কিন্তু অনেকেই এটি লেখার নিয়ম সম্পর্কে তেমন ভালো করে জানেন না। কিন্তু কোন চাকরির জন্য ভুলত্রুটিহীন আকর্ষনীয় একটি কভার লেটার নিয়োগকারীদের কাছে অনেকের মধ্য থেকে আপনার জন্য আলাদা করতে সাহায্য করবে।

কভার লেটার কি এবং কেন প্রয়োজন

Cover Letter আপনার নিয়োগকর্তাকে স্বল্প সময়ে আপনার সিভি সম্পর্কে একটি ধারনা পেতে সাহায্য করে, কারণ এখানে প্রতিষ্ঠানটির চাহিদার সাথে সামঞ্জস্য রেখে আপনার যোগ্যতা এবং অভিজ্ঞতাগুলো আকর্ষনীয় ভাবে উল্লেখ করবেন। এটি এমন বাচনভঙ্গিতে লিখতে হয় যাতে নিয়োগকারীরা আপনার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেন এবং এটাই কভার লেটারের মূল উদ্দেশ্য। আমাদের দেশের সব প্রতিষ্ঠান কভার লেটার চায় না, তাই সিভির সাথে এটা তাদেরই পাঠাতে হয় যারা এটা চেয়ে থাকে।

কভার লেটারের ফরমেট

কভার লেটার লিখার জন্য আইডিয়া ইন্টারনেট খুঁজলেই পাওয়া যায়। এছাড়া অনলাইনে ব্রিটিশ এবং আমেরিকান স্টাইলের বিভিন্ন টেম্পলেট আছে, যেগুলো অনুসরণ করে সহজেই Cover Letter তৈরি করা যায়। এমনকি কিছু ওয়েবসাইটও আছে যারা ফ্রিতে সিভি ও কভার লেটার তৈরি করে দেয়। একটি কভার লেটার বেশ কয়টি পার্ট নিয়ে গঠিত।

  • হেডার – এখানে থাকবে তারিখ, কোম্পানির নাম ও পূর্ণ ঠিকানা।
  • সম্বোধন – যার বরাবর কভার লেটারটি লিখা হচ্ছে তাকে সম্বোধন করা হয় এই অংশে। সেটা সাধারনত হয়ে থাকে HR Manager বরাবর।

এরপর শুরু হয় প্যারাগ্রাফের  অংশটুকু। এটি তিনটি অংশ নিয়ে গঠিত।

  • সূচনা – এখানে কোন পদের জন্য আবেদন করছেন, কেন এই পদের জন্য আপনি আগ্রহী, জবটির কথা কোথা থেকে জানলেন এই ধরনের তথ্য উল্লেখ্য করুন।
  • মূল অংশ – এই ধাপে ২/৩ টি প্যারা হতে পারে। এই অংশে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার বিবরণ দিন। আপনার এই দক্ষতা এবং জ্ঞান কিভাবে আবেদনকৃত পদটিতে দায়িত্ব পালনে সাহায্য করবে, এই পর্যন্ত এই গুণ গুলো আপনাকে কি কি কাজে সাফল্য অর্জনে সাহায্য করেছে এগুলো প্রয়োজনে বুলেট পয়েন্টে লিখুন। এমনকি কিছু দক্ষতার কথা সংক্ষেপে উদাহরনসহ লিখুন।  
  • শেষ অংশ – এই অংশে পরিষ্কার ভাবে ইন্টারভিউর ব্যাপারে আপনার আগ্রহের কথা উল্লেখ্য করুন। এবং কিভাবে আপনার সাথে যোগাযোগ করা যাবে সেই তথ্য দিন।

Cover Letter লিখবেন যেভাবে

১। লিখতে হবে ইংরেজিতে কভার লেটার সাধারণত ইংরেজিতে হয়।

২। প্রতিটি চাকরির জন্য আলাদা কভার লেটার লিখুন – প্রতিটি প্রতিষ্ঠানে আবেদন করার জন্য সেই প্রতিষ্ঠান এবং পদ অনুযায়ী কভার লেটার তৈরি করুন। প্রতিটি প্রতিষ্ঠানের জন্য Cover Letter আপনার যোগ্যতাকে প্রতিষ্ঠানের উদ্দেশ্যর সাথে মিল রেখে গুছিয়ে লিখতে হবে।

৩। প্রয়োজনে টেম্পলেটের সাহায্য নিন – ইন্টারনেটের কল্যাণে কভার লেটারের অনেক রকম টেম্পলেট পাওয়া যায়। প্রত্যেক বার আবেদনের সময় তাই একই ভাবে না লিখে ভিন্ন ভিন্ন টেম্পলেট অনুসরন করলে কাজে নতুনত্ব আসে।

৪। ভাষা সহজ ও প্রাঞ্জল রখুন – ইংরেজির উপর দক্ষতা দেখাতে গিয়ে যাতে লেটারে ব্যবহৃত শব্দগুলোতে যেন বাহুল্য কিংবা খুব বেশি ফর্মাল হয়ে না যায়। কভার লেটারে ব্যবহৃত শব্দগুলো হতে হবে সহজ এবং প্রাঞ্জল, যাতে এতে গাদ্যিক বা উচ্চমার্গীয় ভাব চলে না আসে। একই সাথে শব্দ ব্যবহারের ক্ষেত্রেও সাবধান হতে হবে।

৫। সুস্পষ্ট সম্বোধন – লেটারের শুরুতে “Dear Sir” এর মত প্রচলিত সম্ভাষণ এড়িয়ে চলুন। প্রতিষ্ঠানের প্রধান বা নিয়োগকর্তা কে জানা থাকলে সবচেয়ে ভাল হয়। যদি জানা না থাকে তবে HR Manager বরাবর লিখাটাই ভাল।

৬। প্রথম বাক্যটি আকর্ষনীয় রাখার চেষ্টা করুন শুরুর বাক্যটি যেন বেশ আকর্ষনীয় হয়, যাতে যিনি পড়ছেন তার আগ্রহ তৈরি হয়।

৭। শেষটা যেন দৃঢ়তার সাথে হয় – শেষ প্যারায় প্রতিষ্ঠানটিতে কাজ করার জন্য আগ্রহ প্রকাশ করুন। তবে তা যেন আকুতির মত না শোনায় যেমন “I look forward to hearing from you”। বরং বলুন যে আপনি আপনার যোগ্যতা দিয়ে তাদের প্রতিষ্ঠানের লক্ষ্য পূরণে আগ্রহী এবং সুযোগ পেলে খুশি হবেন।  

৮। চেক এবং রি-চেক করুন – সম্পুর্ন কভার লেটারটি বার বার চেক করুন। বিশেষ করে বানান বা ব্যাকরণ ঘটিত কোন ভুল নেই তা নিশ্চিত করুন। প্রয়োজনবোধে পরিবারের সদস্য বা বন্ধুকে দিয়েও চেক করিয়ে নিন।

৯। সংক্ষেপে এবং গুছিয়ে লিখুন – Cover Letter এমন ভাবে লিখুন যাতে চোখ বুলাতে ১০ সেকেন্ডের মত লাগে। মনে রাখতে হবে আপনার বিস্তারিত তথ্য কিন্তু সিভিতেই আছে। কভার লেটার কেবলমাত্র মূল স্কিলগুলো যা তাদের প্রতিষ্ঠানের উদ্দেশ্য পূরণে সহায়তা করবে তা আকর্ষনীয় ভাবে উপস্থাপনের জন্য।  

১০। দক্ষতার দিকে ফোকাস করুন – আপনার এডুকেশনাল কোয়ালিফিকেশনের দিকে ফোকাস না করে বরং দক্ষতা এবং কাজের অভিজ্ঞতার উপর ফোকাস করুন। নিয়োগকারী কিন্তু শিক্ষাগত যোগ্যতার তুলনায় কাজের অভিজ্ঞতা এবং কি কি যোগ্যতা আপনার আছে সে ব্যাপারে বেশি আগ্রহী হবে।  

ট্যাগ

চাকরির জন্য কভার লেটার, কভার লেটার সহ সিভি, বাংলায় কভার লেটার নমুনা, কভার লেটার কী, cover letter structure, best cover letter format, resume cover letter format, what is a cover letter for a job, how to write a cover letter, cover letter format, cover letter with experience