BTEB Admission Result | Polytechnic Admission Result 2020 | পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০

BTEB Admission Result / Polytechnic Admission Result 2020 / পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০ সারা বাংলাদেশে সরকারি এবং বেসরকারি পলিটেকনিকে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আগামী ৩০/০৮/২০২০ইং। পলিটেকনিক ভর্তি রেজাল্ট প্রকাশিত হয় www.btebadmission.gov.bd ওয়েবসাইটে। গতবারের মত এবারও কোন ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি এবং সমমানের পরীক্ষার গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করা হবে।

পলিটেকনিকে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত তারিখ: ৩০/০৮/২০২০

Polytechnic Diploma Admission Result 2020 দেখুন

Polytechnic Admission Result 2020 | পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০

BTEB Admission result 2020 দুটি পদ্ধতিতে আপনি পেয়ে যাবেন। এই দুটি পদ্ধতিতে Waiting রেজাল্ট ও পাবেন।

  1. প্রথম টি হচ্ছে এসএসএম এর মাধ্যমে (যে নম্বর অনলাইনে আবেদন করার সময় দেয়া হয়েছিলো সেই নম্বরে পাবেন)। অর্থাৎ আপনাকে নতুন করে রেজাল্টের জন্য অপেক্ষা করতে হবে না।
  2. দ্বিতীয় পদ্ধতি হচ্ছে BTEB ওয়েবসাইটের মাধ্যমে। এই পদ্ধতিতে মূলত রেজাল্ট খুব দ্রুত পাওয়া যায়। এই ওয়েবসাইটে http://govt.btebadmission.gov.bd/ ভিজিট করে bteb admission Result এ ক্লিক করলে নতুন একটি Window পাবেন। সেখানে আপনার রোল নং, বোর্ড, এবং পরীক্ষার সন সঠিকভাবে এন্ট্রি করে Next দেওয়া মাত্র রেজাল্ট পাবেন।

সাবধানতা / সচেতনতা

কিছু বেসরকারি পলিটেকনিক আবেদনকৃত ছাত্র-ছাত্রীদের কে মেসেজ দিয়ে বলা হয় আপনি Scholarship পেয়েছেন কিংবা আপনি World bank Scholarship পেয়ে ভর্তি হবার সুযোগ পেয়েছেন। এরা হলো কিছু বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট। যারা আপনি সরকারি পলিটেকনিকে আবেদন করার সময় আপনাদের কন্টাক্ট নাম্বার সংগ্রহ করে এমন মেসেজ দিয়ে প্রলোভন দেখাচ্ছেন। এসব কথায় কেউ বিভ্রান্ত না হয়ে উপরের দুটি পদ্ধতিতে আপনার পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০ / Polytechnic Admission Result 2020 দেখে নিন।

BTEB Admission ওয়েটিং লিস্ট রেজাল্ট

রেজাল্ট প্রকাশিত হবার পর যারা চান্স পেয়ে যান তারা সাধারণত অনলাইনে ভর্তি কনফার্ম করেন এবং অনেকেই Waiting লিস্টে থাকেন। নিয়ম অনুযায়ী Waiting লিস্ট এর রেজাল্ট স্টেপ বাই স্টেপ প্রকাশ করা হয়ে থাকে। প্রথম Waiting এর রেজাল্ট দেওয়ার পর ২য় Waiting রেজাল্ট, এরপর ৩য় Waiting রেজাল্ট। কে কত নং ওয়েটিং এ আছেন তা সাধারণত বুঝার কোন উপায় নেই তবে এটা শুধুমাত্র রেজাল্ট এর দিন জানা যাবে।

BTEB Admission Result / পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০

প্রথম Waiting রেজাল্ট দেবার পরও যদি আপনাকে Waiting এ দেখায় তার মানে আপনার প্রথম Waiting এ চান্স হয় নি, ২য় Waiting রেজাল্ট এর জন্য অপেক্ষা করতে হবে। এভাবেই সাধারত waiting কৃত ছাত্র-ছাত্রীদের BTEB Admission result এর জন্য অপেক্ষা করতে হয়।

ভর্তি কনফার্ম করবেন যেভাবে

BTEB Admission-এর ক্ষেত্রে যারা মেধাক্রম অনুযায়ী পছন্দের পলিটেকনিকে এবং ডিপার্টমেন্টে চান্স পাবেন তাদের পরবর্তি প্রথম কাজ হচ্ছে ভর্তি নিশ্চিত করা। ভর্তি নিশ্চিত করার জন্য রকেট / শিউরক্যাশ / বিকাশের মাধ্যমে বোর্ড থেকে উল্লেখিত ভর্তি ফি প্রদান করতে হবে।

BTEB Admission Result
BTEB Admission Result

বিঃদ্রঃ আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রধান করতে হবে অন্যথায় ভর্তি বাতিল বলে গন্য হবে। এছাড়া পছন্দের পলিটেকনিক এবং ডিপার্টমেন্ট এ চান্স না পেলে অটোমাইগ্রেশন অন রাখুন। অটোমাইগ্রেশন নিয়ে নিচে আলোচনা করা হলো।

BTEB Admission-এ পেমেন্ট কিভাবে প্রদান করবেন তার পুরো পিডিএফ দেখুন এখানেঃ পিডিএফ

BTEB Admission / রেজাল্ট পাবার পরের ধাপ মাইগ্রেশন সম্পর্কিত কিছু তথ্য

অটোমাইগ্রেশন কি
  • অটোমাইগ্রেশন হলো বিভিন্ন প্রতিষ্ঠান / টেকনোলজিতে চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী অধিক পছন্দের প্রতিষ্ঠানে বা টেকনোলজিতে (ভর্তির নিশ্চায়ন প্রক্রিয়া শেষে আসন শূন্য থাকা সাপেক্ষে) স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন এর একটি প্রক্রিয়া।
  • মাইগ্রেশন এমন একটি বিষয় যা আপনার আবেদন লিস্ট অনুযায়ী কলেজ / ডিপার্টমেন্ট চেঞ্জ হবে।
  • আপনি যদি ১০ টা চয়েস দেন আর আপনার যদি ১০ নম্বর পলিটেকনিক টা আসে আর এই মুহুর্তে আপনি মাইগ্রেশন অন রাখেন তাহলে উপরের যেকোন ১ টিতে আপনার চান্স হতে পারে।
  • আর যদি পছন্দের তালিকা থেকে ১ নম্বর পলিটেকনিকে চান্স হয় তাহলে কোন পরিবর্তন হবে না। আপনি যদি মাইগ্রেশন অন রাখেন তাহলে আপনার সাব্জেক্ট চেঞ্জ হবার সম্ভাবনা থাকবে এবং অন্য কোন পলিটেকনিকে অন্য কোন সাবজেক্টে চান্স হতে পারে যতোক্ষন না পর্যন্ত মাইগ্রেশন অফ করবেন।
  • মাইগ্রেশনের কারণে টেকনোলজি পরিবর্তন হয়। আপনি যে টেকনোলজি গুলো চয়েস দিয়েছেন সেই সকল টেকনোলজির যদি আসন খালি থাকে তবেই আপনার চেঞ্জ হতে পারে।
  • উদাহরণস্বরূপ আপনি YYY polytechnic এ ইলেকট্রিক্যাল প্রথম চয়েজ এবং YYY Polytechnic এ মেকানিক্যাল দ্বিতীয় চয়েজ। এবার আপনার চান্স হলো YYY Polytechnic এর মেকানিক্যালে এবং অটো মাইগ্রেশন অন আছে। তাহলে মাইগ্রেশনের কারনে আপনার YYY Polytechnic এর ইলেকট্রিক্যালে চান্স হবার সম্ভাবনা থাকবে।

মাইগ্রেশন অন থাকার কারণে অনেকেই প্রত্যাশিত কলেজে ভর্তি হতে পারে না আবার অনেকেই তার প্রত্যাশিত কলেজটি পেয়ে যায়। তাই খুব সাবধানে Polytechnic Admission Result 2020 এর মাইগ্রেশনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া উচিৎ।

মাইগ্রেশন হওয়া যাবে যদি-
  • প্রতিষ্ঠানের নাম আপনার মাইগ্রেশন লিস্টে অর্থাৎ আপনার সিলেক্ট করা প্রতিষ্ঠান ও টেকনোলজির মধ্যে থাকতে হবে।
  • সেই টেকনিক্যালের উক্ত টেকনোলজির আসন খালি থাকতে হবে। তা না হলে আপনি মাইগ্রেশন করতে পারবেন না।
মাইগ্রেশন বন্ধের উপায়
  • যে ওয়েবপেইজে আপনার রেজাল্ট দেখেছেন সে পেজে যান।
  • একদম নিচে মাইগ্রেশন বন্ধ করবেন কিনা তার জন্য একটা টিক দেওয়া বক্স দেখতে পারবেন,বক্স থেকে টিকটা তুলে দিবেন এবং সাবমিট করবেন।
  • তাছাড়াও কলেজে ভর্তি কনফার্ম করলে মাইগ্রেশন বন্ধ হয়ে যাবে।

ভর্তি কনফার্ম করার পর ক্যাম্পাসে কবে যেতে হবে

ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ আগামী ১৬/০৯/২০২০ইং। তাই এর আগেই ভর্তি সংক্রান্ত কার্যক্রম শুরু হবে। বোর্ডের নির্দেশ অনুযায়ী-

সরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য ভর্তির সময়সীমা– ৯/০৮/২০২০ থেকে ১০/১০/২০২০

বেসরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য ভর্তির সময়সীমা– ৯/০৮/২০২০ থেকে ১০/১১/২০২০

ভর্তির ক্ষেত্রে কিছু জরুরি নির্দেশনা হল-

  1. ভর্তি ফরম ছাত্র-ছাত্রী কর্তৃক স্ব-হস্তে পূরন করে অত্র প্রতিষ্ঠানে জমা নিতে হবে (ভর্তি ফরম ওয়েবসাইট থেকে ডাউনলােড করতে হবে www.btebadmission.gov.bd)।
  2. ভর্তির সময় ছাত্র-ছাত্রীদের অবশ্যই মূলনম্বরপত্র জমা নিতে হবে এবং রেজিষ্ট্রেশনের সময় মূলনম্বরপত্র কারিগরি শিক্ষা বাের্ডে প্রদর্শন করতে হবে।
  3. ছাত্র-ছাত্রীর পাসপাের্ট সাইজের (০৩) কপি সত্যায়িত রঙ্গিন ছবি জমা ও সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রসংশাপত্রের ফটোকপি জমা নিতে হবে।
  4. কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীদের মূল সনদ দেখে অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত করে পরিচালক (কারিকুলাম), বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড, আগারগাঁও, ঢাকা-১২০৭, বরাবর পুরাতন ভবনের ৪র্থ তলা ৪১২ নং কক্ষে প্রেরণ করতে হবে। মিথ্যা সনদ প্রমাণিত হলে উক্ত শিক্ষার্থীর ভর্তি বাতিল গণ্য হবে।
BTEB Admission-এ প্রযােজ্য ক্ষেত্রে মূল সনদসমূহ নিম্নরুপঃ
  1. ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র।
  2. মুক্তিযােদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সনদপত্র এবং সংশ্লিষ্টি ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান অথবা কাউন্সিলার কর্তৃক সম্পর্ক সনদ দাখিল করতে হবে।
  3. শিক্ষা মন্ত্রণালয়াধীন কারিগরি শিক্ষা বাের্ড, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারির সন্তানদের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধিদপ্তর/ দপ্তর/ প্রতিষ্ঠান প্রধানের সনদপত্র।
  4. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষর্থীর ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের সনদপত্র/পরিচয়পত্র জমা নিতে হবে।

ট্যাগসমূহঃ

পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০-২১, পলিটেকনিক ভর্তি ২০২০-২১, পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি ২০২০-২১, পলিটেকনিক রেজাল্ট ২০২০, সরকারি পলিটেকনিক ভর্তি ২০২০, পলিটেকনিক ভর্তির যোগ্যতা, ঢাকা পলিটেকনিক ভর্তি, ঢাকা পলিটেকনিকে ভর্তির যোগ্যতা, polytechnic admission result 2020-21, diploma admission system, bteb admission result 2020, polytechnic admission circular 2020, diploma engineering admission result 2020, bteb admission 2020-21, bteb admission result 2020, Polytechnic Admission Result 2020, পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২০, polytechnic institute admission result

Related

কারিগরি শিক্ষার্থীদের বেকারত্ব এড়াবার মন্ত্র | Technical students

কারিগরি শিক্ষার্থীদের বেকারত্ব - বাংলাদেশে প্রধান প্রধান আর্থসামাজিক সমস্যাগুলোর...

পলিটেকনিক ভর্তি : চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য গুরত্বপূর্ণ কিছু তথ্য

পলিটেকনিক ভর্তি - পলিটেকনিক ভর্তির ফলাফল প্রকাশের পর যারা...

বেসরকারি পলিটেকনিক – এ পড়ার সুবিধা অসুবিধা

বেসরকারি পলিটেকনিক - পলিটেকনিকে পড়তে ইচ্ছুকরা সবাই কিন্তু সরকারি...

পলিটেকনিক ভর্তি বাতিল প্রক্রিয়া

পলিটেকনিক ভর্তি বাতিল - ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির পর অনেকেই...

অটোমাইগ্রেশন / Auto Migration কি? যেভাবে অন / অফ করবেন

অটো মাইগ্রেশন / Auto Migration - পলিটেকনিকে ভর্তির ক্ষেত্রে...
error: Content is protected !!