Polytechnic Diploma BTEB Admission Result 2019 | btebadmission.gov.bd

Polytechnic admission result 2020

Polytechnic Diploma Admission result 2019 সারা বাংলাদেশে ভর্তি পরীক্ষার ফলাফল ১০ ই জুন ২০১৯ প্রকাশিত হয়েছে। পলিটেকনিক ভর্তি রেজাল্ট প্রকাশিত হয় www.btebadmission.gov.bd ওয়েবসাইটে। রেজাল্ট প্রকাশিত হবার পর যারা চান্স পেয়েছেন তারা সাধারণত অনলাইনে ভর্তি কনফার্ম করেন এবং অনেকেই Waiting লিস্টে আছেন ও অপেক্ষা করতেছেন। নিয়ম অনুযায়ী Waiting লিস্ট এর রেজাল্ট স্টেপ বাই স্টেপ প্রকাশ করা হয়ে থাকে। প্রথম Waiting এর রেজাল্ট দেয়ার পর ২য় Waiting রেজাল্ট এরপর ৩য় Waiting রেজাল্ট। কে কত নং ওয়েটিং এ আছেন তা সাধারণত বুঝার কোন উপায় নেই তবে এটা শুধুমাত্র রেজাল্ট এর দিন জানা যাবে।

Diploma Result 2019

প্রথম Waiting রেজাল্ট দেবার পর ও যদি আপনাকে Waiting এ দেখায় তার মানে আপনার প্রথম Waiting এ চান্স হয় নি, ২য় Waiting রেজাল্ট এর জন্য অপেক্ষা করতে হবে। এভাবেই সাধারত waiting কৃত ছাত্র-ছাত্রীদের Polytechnic admission result এর জন্য অপেক্ষা করতে হয়।

৩য় Waiting লিস্ট রেজাল্ট ৯/০৭/২০১৯ প্রকাশিত হয়েছে

৩য় Waiting লিস্ট রেজাল্ট প্রকাশিত হয়েছে। অনেকের মাইগ্রেশন অন থাকার কারনে ডিপার্টমেন্ট চেঞ্জ ও হয়েছে।

সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট, টিএসসি, ভিটিটিআই এ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং -এ ভর্তির ৩য় ওয়েটিং লিস্ট এর ফলাফল প্রকাশিত হয়েছে । নতুন নির্বাচিত ছাত্রদের ১৪ই জুলাই ২০১৯ তারিখের মধ্যে নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হয়ে যাবে। ভর্তি কিভাবে নিশ্চায়ন করতে হবে তা নিচে উল্লেখ করা আছে।

Polytechnic Admission Result 2019

Diploma Admission Result / BTEB Admission result 2019 দুটি পদ্ধতিতে আপনি পেয়ে যাবেন। এই দুটি পদ্ধতিতে Waiting রেজাল্ট ও পাবেন।

  1. প্রথম টি হচ্ছে এস, এম, এস এর মাধ্যমে (যে নম্বর অনলাইনে আবেদন করার সময় দেয়া হয়েছিলো সেই নম্বরে পাবেন)। অর্থাৎ আপনাকে নতুন করে রেজাল্টের জন্য অপেক্ষা করতে হবে না।
  2. দ্বিতীয় পদ্ধতি হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে। এই পদ্ধতিতে মূলত রেজাল্ট খুব দ্রুত পাওয়া যায়। এই ওয়েবসাইটে http://govt.btebadmission.gov.bd/ ভিজিট করে bteb admission Result এ ক্লিক করলে নতুন একটি Window পাবেন। সেখানে আপনার রোল নং, বোর্ড, এবং পরীক্ষার সন সঠিকভাবে ইন্ট্রি করে Next দেওয়া মাত্র রেজাল্ট পাবেন।

সাবধানতা / সচেতন

কিছু বেসরকারি পলিটেকনিক আবেদনকৃত ছাত্র-ছাত্রীদের কে মেসেজ দিয়ে বলতেছে আপনি Scholarship পেয়েছেন, আবার বলতেছে আপনি World bank Scholarship পেয়ে ভর্তি হবার সুযোক পেয়েছেন ……. এরা হলো কিছু বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট। আপনি সরকারি পলিটেকনিকে আবেদন করার সময় আপনাদের কন্টাক্ট নাম্বার তারা সংগ্রহ করে এমন মেসেজ করতেছেন এবং অনেক প্রলোভন ও দেখাচ্ছেন। এসব কথায় কেউ বিভ্রান্ত না হয়ে উপরের দুটি পদ্ধতিতে polytechnic admission result 0219 / bteb admission result 2019 খুঁজে বের করুন।

ভর্তি কনফার্ম করবেন যেভাবে

যারা মেধাক্রম অনুযায়ী পছন্দের পলিটেকনিকে এবং ডিপার্টমেন্টে চান্স পাবেন তাদের পরবর্তি প্রথম কাজ হচ্ছে ভর্তি নিশ্চিত করা। ভর্তি নিশ্চিত করার জন্য রকেট / শিউরক্যাশ / বিকাশের মাধ্যমে ১০২১ টাকা ভর্তি ফি প্রদান করতে হবে।

বিঃদ্রঃ আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রধান করতে হবে অন্যথায় ভর্তি বাতিল বলে গন্য হবে। এছাড়া পছন্দের পলিটেকনিক এবং ডিপার্টমেন্ট এ চান্স না পেলে অটোমাইগ্রেশন অন রাখুন। অটোমাইগ্রেশন নিয়ে নিচে আলোচনা করা হলো।

পেমেন্ট কিভাবে প্রদান করবেন তার পুরো পিডিএফ দেখুন এখানেঃ http://govt.btebadmission.gov.bd/ConfirmationManual2019.pdf

রেজাল্ট পাবার পর ছাত্র-ছাত্রীদের মাঝে কিছু প্রশ্ন লক্ষ্য করা যায়, প্রশ্নগুলো হচ্ছেঃ

মাইগ্রেশন কি

অটোমাইগ্রেশন হলো বিভিণ্ণ প্রতিষ্ঠান -টেকনোলজিতে চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী আরো উপরের পছন্দের প্রতিষ্ঠানে বা টেকনোলজিতে  (ভর্তির নিশ্চায়ন প্রক্রিয়া শেষে আসন শূন্য থাকা সাপেক্ষে) স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন এর একটি প্রক্রিয়া।

মাইগ্রেশন এমন একটি বিষয় যা আপনার আবেদন লিস্ট অনুযায়ী কলেজ / ডিপার্টমেন্ট চেঞ্জ হবে। আপনি যদি ১০ টা চয়েস দেন আর আপনার যদি ১০ নম্বর পলিটেকনিক টা আসে আর এই মুহুর্তে আপনি মাইগ্রেশন অন রাখেন তাহলে উপরের যেকোন ১ টিতে আপনার চান্স হতে পারে।

আর যদি পছন্দের তালিকা থেকে ১ নম্বর পলিটেকনিকে চান্স হয় তাহলে কোন পরিবর্তন হবে না। আপনি যদি মাইগ্রেশন অন রাখেন তাহলে আপনার সাব্জেক্ট চেঞ্জ হবার সম্ভাবনা থাকবে এবং অন্য কোন পলিটেকনিকে অন্য কোন সাবজেক্টে চান্স হতে পারে যতোক্ষন না পর্যন্ত মাইগ্রেশন অফ করবেন।

মাইগ্রেশনের কারণে টেকনোলজি পরিবর্তন হয়। আপনি যে টেকনোলজি গুলো চয়েস দিয়েছেন সেই সকল টেকনোলজির যদি আসন খালি থাকে তবেই আপনার চেঞ্জ হতে পারে। এই অটো মাইগ্রেশন যতদিন সকল টেকনোলজির আসন সংখ্যা শেষ না হয়ে যাবে এবং ভর্তি সময় শেষ না হবে ততোদিন পর্যন্ত থাকবে।

ধরুন আপনি YYY polytechnic এ ইলেকট্রিক্যাল প্রথম চয়েজ এবং YYY Polytechnic এ মেকানিক্যাল দ্বিতীয় চয়েজ। এবার আপনার চান্স হলো YYY Polytechnic এর মেকানিক্যালে এবং অটো মাইগ্রেশন অন আছে। তাহলে মাইগ্রেশনের কারনে আপনার YYY Polytechnic এর ইলেকট্রিক্যালে চান্স হবার সম্ভাবনা থাকবে।

মাইগ্রেশন অন থাকার কারণে অনেকেই প্রতাশিত কলেজে ভর্তি হতে পারে না আবার অনেকেই তার প্রত্যাশিত কলেজটি পেয়ে যায়। তাই খুব সাবধানে Diploma admission result 2019 এর জন্য মাইগ্রেশন নিয়ে কাজ করা উচিৎ।

যে কারনে মাইগ্রেশন হওয়া সম্ভব

প্রথমত সে প্রতিষ্ঠানের লিস্টটা আপনার মাইগ্রেশন লিস্টে অর্থাৎ আপনার চয়েস কৃত টেকনোলজির মধ্যে থাকতে হবে। দ্বিতীয় কথা, সেই টেকনিক্যালের উক্ত টেকনোলজির আসন খালি থাকতে হবে। তা না হলে আপনি মাইগ্রেশন করতে পারবেন না।

মাইগ্রেশন বন্ধের উপায়

কম্পিউটার এর দোকান (যেখান থেকে ফর্ম ফিলাপ করেছিলেন সেখানে যাবেন এবং এটি বন্ধ করতে যে পেইজে আপনার রেজাল্ট শো করবে সেখানে, একদম নিচে মাইগ্রেশন বন্ধ করবেন কিনা তার জন্য একটা টিক দেওয়া বক্স দেখতে পারবেন,বক্স থেকে টিক টা তুলে দিবেন এবং সাবমিট করবেন। তাছাড়াও কলেজে ভর্তি কনফার্ম করলে মাইগ্রেশন বন্ধ হয়ে যাবে। আপনি চাইলে নিজেও মাইগ্রেশন অফ করতে পারবেন নিজের কম্পিউটার দিয়ে।

ভর্তি কনফার্ম করার পর ক্যাম্পাসে কবে যেতে হবে

ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরু হবে আগামী ১/০৮/২০১৯ তারিখে। পলিটেকনিকে ভর্তির জন্য ২২/০৮/২০১৯ তারিখের পর থেকে যোগাযোগ করুন কারন ২২ তারিখে আপনার চান্সকৃত পলিটেকনিকে নামিরা তালিকা প্রেরণ করবে কারিগরি শিক্ষা বোর্ড।

  1. ভর্তি ফরম ছাত্র-ছাত্রী কর্তৃক স্ব-হস্তে পূরন করে অত্র প্রতিষ্ঠানে জমা নিতে হবে (ভর্তি ফরম ওয়েবসাইট থেকে ডাউনলােড করতে হবে www.btebadmission.gov.bd)।
  2. ভর্তির সময় ছাত্র-ছাত্রীদের অবশ্যই মূলনম্বরপত্র জমা নিতে হবে এবং রেজিষ্ট্রেশনের সময় মূলনম্বরপত্র কারিগরি শিক্ষা বাের্ডে প্রদর্শন করতে হবে।
  3. ছাত্র-ছাত্রীর পাসপাের্ট সাইজের (০৩) কপি সত্যায়িত রঙ্গিন ছবি জমা ও সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রসংশাপত্রের ফটোকপি জমা নিতে হবে।
  4. কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীদের মূল সনদ দেখে অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত করে পরিচালক (কারিকুলাম), বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড, আগারগাঁও, ঢাকা-১২০৭, বরাবর ২৫/০৮/২০১৯ ইং তারিখের মধ্যে পুরাতন ভবনের ৪র্থ তলা ৪১২ নং কক্ষে প্রেরণ করতে হবে। মিথ্যা সনদ প্রমাণিত হলে উক্ত শিক্ষার্থীর ভর্তি বাতিল গণ্য হবে।
প্রযােজ্য ক্ষেত্রে মূল সনদসমূহ নিম্নরুপঃ
  1. ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র
  2. মুক্তিযােদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সনদপত্র এবং সংশ্লিষ্টি ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান অথবা কাউন্সিলার কর্তৃক সম্পর্ক সনদ দাখিল করতে হবে
  3. শিক্ষা মন্ত্রণালয়াধীন কারিগরি শিক্ষা বাের্ড, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও অধিদপ্তরাধীন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারির সন্তানদের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধিদপ্তর/ দপ্তর/ প্রতিষ্ঠান প্রধানের সনদপত্র।
  4. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষর্থীর ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের সনদপত্র/পরিচয়পত্র জমা নিতে হবে।
  5. বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড কর্তৃক অনুমােদিত ০২ (দুই) বছর মেয়াদি ট্রেড কোর্সধারীদের সনদ ।কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন পলিটেকনিক প্রতিষ্ঠানসমূহে নিম্নলিখিত খাত অনুযায়ী ভর্তি ফি ৮০৫/- (আটশত পাঁচ) টাকা রশিদের মাধ্যমে আদায় করতে হবে।

ভর্তি ফর্ম ডাউনলোড করুনঃ Admission_form.pdf

ট্যাগসমূহঃ

পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০১৯-২০২০, পলিটেকনিক ভর্তি ২০১৯-২০২০, পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি ২০১৮-২০১৯, পলিটেকনিক রেজাল্ট ২০১৯, সরকারি পলিটেকনিক ভর্তি ২০১৯, পলিটেকনিক ভর্তির যোগ্যতা, ঢাকা পলিটেকনিক ভর্তি, ঢাকা পলিটেকনিকে ভর্তির যোগ্যতা, polytechnic admission result 2018-19, polytechnic admission result 2019-20, diploma admission system, bteb admission result 2019, polytechnic admission circular 2019, diploma engineering admission result 2019, bteb admission 2018-19, polytechnical admission result 2019, bteb admission result 2019.

29 COMMENTS

  1. Ami migration on rakhle ki je Department choice dislam seta theke akty department e asbo naki onno kono department tara diye dibe je Department gulo tader ase.

  2. amar 3rd waiting au chance hoy nai..aro ki waiting thike chance pauyar sombabona ache.. please janaben???

  3. Vaia amr 3rd waiting e o amr chance hoy nai….amr waiting list e akhon lekha asce>> আমরা দুঃখিত। ৩য়/শেষ ওয়েটিং লিস্টে আপনাকে নিবার্চিত করা যায়নি,,,,, এখনও কি চান্স হওয়ার কোনো সুযোগ আছে,,,?

  4. Vaiya amar faridpur polytechnic a RAC ta asca bat ami to RAC choice day nai… Amar mygrashon on ace akhon ki cheng hoyor sombobona ace naki?

  5. 22তারিখের পরে ক্যাম্পাসে গেলে ভর্তি করবে??প্লিজ একটু বলেন

  6. নিশ্চায়ন করছি। auto migration ও বন্ধ করছি। এখন college এ যেয়ে ভর্তি হতে হবে কবে? আর ১/০৮/২০১৯ এর আগে কি কোনো কাজ করতে হবে?
    Answer ta diben, please.

  7. ami apply korci but ami result paini jdio ami rslt pawar jnne try krci tokhn amr waiting asce…but ami akhn abr rslt dkhte chai…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here