Dhaka Mohila Polytechnic Institute | ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

dhaka mohlila polytechnic institute

Dhaka Mohila Polytechnic Institute (DMPI) / ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট হল মেয়েদের জন্য দেশের প্রথম প্রতিষ্ঠান যা বিশেষ ভাবে নারীদের কারিগরি শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে। এ প্রতিষ্ঠানটিকে বলা হয় নারীদের প্রফেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের পথিকৃৎ। ‘শিক্ষার জন্য এসো, সেবার জন্য বেড়িয়ে যাও’ এই মন্ত্র নিয়ে ১৯৪৫ সালে এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়েছিল যেখানে মাত্র দুটি ডিপার্টমেন্ট এবং হাতে গোনা শিক্ষার্থী নিয়ে। বর্তমানে আরও বড় পরিসরে সফলতার সাথে এর কার্যক্রম অব্যহত রয়েছে। নারী শিক্ষা উন্নয়নে উল্লেখ্যযোগ্য ভূমিকা পালনের জন্য বেশ কিছু পুরস্কারও পেয়েছে এই প্রতিষ্ঠানটি। বর্তমানে DMPI–র ভারপ্রাপ্ত প্রিন্সিপ্যাল হিসেবে দায়িত্ব পালন করছেন সাহানা বেগম।

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট
ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

Dhaka Mohila Polytechnic Institute (DMPI) / ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট

অবস্থান

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ক্যাম্পাসটি ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত। ক্যাম্পাসের পূর্ণ ঠিকানা হল-

  • আগারগাঁও তালতলা, শের-ই-বাংলা নগর, ঢাকা-১২০৭
  • Contact: 02-9114013
  • Mobile: 01992006221
  • Email: dhakampi1985@gmail.com
  • Website: www.dmpi.gov.bd
dhaka mohlila polytechnic institute
Dhaka Mohila Polytechnic Institute Location

Dhaka Mohila Polytechnic Institute (DMPI) ক্যাম্পাস

Dhaka Mohila Polytechnic Institute ক্যাম্পাসে রয়েছে দুটি প্রধান ভবন – প্রশাসনিক ভবন ও একাডেমিক ভবন। প্রশাসনিক ভবনটি ক্যাম্পাসের সবচেয়ে পুরাতন ভবন। এখানে আছে অফিস, লাইব্রেরী, ক্লাসরুম ও বিভিন্ন ডিপার্টমেন্ট। এছাড়া শিক্ষার্থীদের বিভিন্ন অনুষ্ঠান এবং কার্যক্রমের জন্য একটি অডিটোরিয়াম আছে এই ভবনে। একাডেমিক ভবনটি ব্যবহৃত হয় পাঠ্যক্রমের বিভিন্ন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য। এছাড়াও ক্যাম্পাসে রয়েছে ছাত্রীদের জন্য ৩টি আবাসিক হল এবং ক্যাফেটেরিয়া।

ক্যান্টিন

ক্যাম্পাসের নিজস্ব একটি ক্যাফেটেরিয়া আছে যা সমস্ত কার্য দিবসে খোলা থাকে এবং সুলভ মূল্যে শিক্ষার্থীদের কাছে খাবার সরবরাহ করে থাকে। তবে আকর্ষণীয় ব্যাপার হল এখানকার সমস্ত কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হয় যার কারনে শিক্ষার্থীদের জন্য খণ্ডকালীন চাকরি পাওয়ার সুযোগ আছে।

লাইব্রেরী এবং ল্যাব

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট লাইব্রেরী

প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রয়োজনীয় টেকনিক্যাল বই সমৃদ্ধ একটি লাইব্রেরী। লাইব্রেরীতে এছাড়াও রয়েছে কম্পিউটার এবং ইন্টারনেট সুবিধা। শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের জন্য আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবও আছে ক্যাম্পাসে।

ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট আবাসিক হল

ডিএমপিআই ক্যাম্পাস এলাকায় দূরবর্তী শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও সুপ্রশস্থ আবাসনের লক্ষ্যে ৩টি হল রয়েছে। এগুলো হল-

  • সময় বাংলা
  • সোনালী বাংলা
  • রূপসী বাংলা

হলগুলো রাজনীতিমুক্ত এবং পড়াশুনার সুন্দর পরিবেশ আছে। মোট আসন সংখ্যা ৬০০।

ডিপ্লোমা কোর্সসমূহ

এ প্রতিষ্ঠানে মোট ছয়টি বিষয়ে ডিপ্লোমা কোর্স চালু রয়েছে। এগুলো হল-

  • কম্পিউটার (৫০)
  • ইলেকট্রনিক্স (১০০)
  • ইন্সট্রুমেন্টেশন এন্ড প্রসেস কন্ট্রোল (৫০)
  • ইলেকট্রোমেডিক্যাল (৫০)
  • আর্কিটেকচার (১০০)
  • ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (১০০)

শিক্ষা ব্যবস্থা

এখানে শিক্ষাবর্ষ আটটি সেমিস্টার নিয়ে গঠিত। একাডেমিক কোর্স পরিচালিত হয় ক্রেডিট সিস্টেমের উপর ভিত্তি করে।

ভর্তি যোগ্যতা

এসএসসি, দাখিল, ভোকেশনাল অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে মেধা তালিকা অনুসারে ভর্তি হতে পারবে। তবে আবেদনের যোগ্যতার ক্ষেত্রে উক্ত পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ পেতে হবে এবং ম্যাথ, ক্যামেস্ট্রি, ফিজিক্স ও ইংরেজিতে কমপক্ষে জিপিএ ৩ থাকতে হবে। প্রতি বছর ভর্তি সংক্রান্ত নীতিমালা পরিবর্তন হয় যা BTEB ওয়েবসাইটে ভর্তির সার্কুলারে বিস্তারিত দেয়া থাকে।

ছাত্র সংগঠন

প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বিভিন্ন ক্লাব রয়েছে। তাদের মধ্যে একটি হল রোভার স্কাউটিং যা কিনা আন্তর্জাতিক ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি দ্বারা পরিচালিত একটি সার্ভিস প্রোগ্রাম।

ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট সম্পর্কে জানতে পড়ুন

ট্যাগসমূহঃ ঢাকা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট, mohila polytechnic institute Dhaka, dhaka mohila polytechnic institute admission , dhaka mohila polytechnic institute subject, ঢাকা সরকারি পলিটেকনিক, ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি